আন্তর্জাতিক ডেস্ক

২৯ মার্চ, ২০২২ ১২:০১

অস্কার মঞ্চে উপস্থাপককে চড় মারায় ক্ষমা চাইলেন স্মিথ

অস্কার হাতে উইল স্মিথ

অস্কারের মঞ্চে চড় মারার ঘটনায় কমেডিয়ান ক্রিস রকের কাছে ক্ষমা চেয়েছেন হলিউড সুপারস্টার উইল স্মিথ।

এক বিবৃতিতে তিনি বলেন, তার এই আচরণ একেবারেই অগ্রহণযোগ্য এবং কোনো অজুহাতই এখানে খাটে না। এর জন্য ক্রিস রকের কাছে প্রকাশ্যে ক্ষমা চাইতেও তিনি প্রস্তুত বলে জানিয়েছেন এবারের অস্কারে সেরা অভিনেতার পুরস্কারজয়ী স্মিথ।

এদিকে, তুমুল সমালোচনার মুখে এই ঘটনা নিয়ে আনুষ্ঠানিক পর্যালোচনার ঘোষণা দিয়েছে অস্কার ফিল্ম অ্যাকাডেমি।

ঘটনার সূত্রপাত অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠানের মঞ্চে ক্রিস রকের একটি ঠাট্টা দিয়ে। উইল স্মিথের স্ত্রী, আরেক প্রখ্যাত অভিনেত্রী জেডা পিংকেট স্মিথের চুলহীন মাথা নিয়ে পরিহাস করেন ক্রিস রক।

অস্কারের মঞ্চে ঠাট্টা একটি নিয়মিত অংশ হলেও, জেডা পিংকেটকে নিয়ে ক্রিস রকের ঠাট্টা ছাড়িয়ে যায় সংবেদনশীলতার মাত্রা। একধরনের অসুস্থতার কারণে চুল পড়ে যাওয়ার ফলে পিংকেট তার মাথা মুড়িয়ে ফেলেছেন, কিন্তু ক্রিস রক সেটা নিয়েই মজা করার চেষ্টা করেন।

প্রথমে হাসিমুখে থাকলেও, পিংকেটের প্রতিক্রিয়ায় স্মিথ মেজাজ হারান। মুহূর্তেই মঞ্চে উঠে সপাটে চড় কষিয়ে দেন ক্রিসকে।

শুরুতে অনেকেই ভেবেছিলেন, এটাও বুঝি অস্কার উপস্থাপনার কোন অংশ, কিন্তু উইল স্মিথের রাগত চেহারা আর মুখের ছাপার অযোগ্য ভাষা ব্যবহারেই পরিষ্কার হয়ে যায় এটি কোন সাজানো ঘটনা নয়।

এর কিছুক্ষণ পর, কিং রিচার্ড চলচ্চিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেতা হিসেবে, জীবনের প্রথম অস্কার পুরস্কার গ্রহণ করেন উইল স্মিথ। কিন্তু তার এই অর্জনকে ছাপিয়ে যায় ওই চড় মারার ঘটনা।

স্ত্রীকে নিয়ে ক্রিস রকের অসংবেদনশীল কৌতুকের কারণে অনেকেই উইল স্মিথের প্রতি সহানুভূতি দেখালেও, বেশির ভাগই তার এই প্রতিক্রিয়ার সমালোচনা করেছেন।

ইনস্টাগ্রামে দেয়া বিবৃতিতে উইল স্মিথ নিজেও স্বীকার করেছেন, সহিংসতা কোনোভাবেই কাম্য নয়।

তিনি বলেন, গতরাতে আমার আচরণ ছিল অগ্রহণযোগ্য এবং অমার্জনীয়। নিজেকে নিয়ে ঠাট্টা আমাদের পেশার অংশ, কিন্ত আমার স্ত্রী জেডার শারিরীক অসুস্থতা নিয়ে ঠাট্টা আমার জন্য বেশি হয়ে গিয়েছিল এবং আমি সহ্য করতে না পেরে আবেগতাড়িত হয়ে পড়ি।

ক্রিস রককে সরাসরি সম্বোধব করে উইল স্মিথ বলেন তার এই আচরণ মাত্রা ছাড়িয়ে গিয়েছিল। এর জন্য আ্যকাডেমি কর্তৃপক্ষ ও উইলিয়ামস পরিবারের কাছেও ক্ষমা চান স্মিথ।

তিনি বলেন, আমার আচরণ, যা আমাদের সবার এই মহোত্তম যাত্রাকেই কলঙ্কিত করেছে, এর জন্য আমি গভীরভাবে দুঃখিত।

স্মিথের এই বিবৃতির আগেই অবশ্য অস্কার কর্তৃপক্ষ আরেক বিবৃতি দিয়ে এর নিন্দা জানিয়েছে। ক্যালিফোর্নিয়ার আইন এবং আচরণবিধি অনুসারে এ ঘটনার পর্যালোচনা করে পরবর্তী পদক্ষেপ নেয়ার কথাও বলেছে তারা। তবে উইল স্মিথের বিরুদ্ধে এখনো আনুষ্ঠানিকভাবে কোন অভিযোগ তোলেননি ক্রিস রক।

আপনার মন্তব্য

আলোচিত