আন্তর্জাতিক ডেস্ক

২৭ সেপ্টেম্বর, ২০২২ ১৪:৪৪

ইরানে বিক্ষোভে নিহত বেড়ে ৭৬

অধিকৃত পশ্চিম তীরে ইসরাইলি বাহিনীর গুলিতে আরও এক ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে ২৪ ঘণ্টায় সেখানে এ নিয়ে দুই ফিলিস্তিনি নিহত হলেন। রোববার (২৫ সেপ্টেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইসরাইলি বাহিনীর দাবি, সেনা সদস্যদের লক্ষ্য করে হামলা চালাতে গেলে গুলি চালায় তারা। তবে, ফিলিস্তিনি কর্তৃপক্ষের অভিযোগ, কোনোরকম উসকানি ছাড়াই তাকে হত্যা করেছে ইসরাইলি বাহিনী।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) জাতিসংঘের ৭৭তম সাধারণ পরিষদের অধিবেশনে ইসরাইল-ফিলিস্তিন দীর্ঘদিনের সংঘাতপূর্ণ সংকট চুক্তির মধ্যদিয়ে সমাধানের প্রস্তাব দেন ইসরাইলের প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ। ডাক দেন দুই রাষ্ট্র গঠনের। তার এ আহ্বানকে স্বাগত জানান ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

তবে, দুদিনের মাথায় আবারও সংঘাতময় পরিস্থিতি দেখা দিয়েছে। শনিবার রাতে অধিকৃত পশ্চিম তীরে ইসরাইলি বাহিনীর গুলিতে এক ফিলিস্তিনি নিহতের ঘটনায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। এক বিবৃতিতে দখলদার ইসরাইল জানায়, সেনাদের লক্ষ্য করে হামলা চালাতে গেলে নিজেদের জীবন রক্ষার্থে গুলি চালায় তারা।

এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ। তারা জানায়, ওই ফিলিস্তিনির গাড়ি ইসরাইলি পুলিশের গাড়ির সঙ্গে ধাক্কা লাগায় তাকে ইচ্ছাকৃতভাবে গুলি করে হত্যা করা হয়েছে। হামলার কোনো উদ্দেশ্য তার ছিল না বলেও দাবি করেছে তারা। মৃত ওই ব্যক্তির পরিবারের দাবি, গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলায় ধাক্কার ঘটনা ঘটে।

ইসরাইল সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, উত্তর-পশ্চিম তীরের নাবলুসের কাছে নিয়মিত টহল চলাকালীন একটি গাড়ি এবং একটি মোটরসাইকেলে থাকা সশস্ত্র সন্দেহভাজনদের ওপর গুলি চালানো হয়। গত কয়েক মাসে ওই এলাকায় প্রায় প্রতিদিনই সহিংসতার ঘটনা ঘটছে।

পশ্চিম তীরে ইসরাইলি বাহিনীর হামলায় সাধারণ ফিলিস্তিনির মৃত্যুর ঘটনা এখন নিয়মিত প্রায়। চলতি বছর গাজা ও পশ্চিম তীরে ইসরাইলি বাহিনীর অভিযান ও হামলায় এখন পর্যন্ত দেশ শতাধিক ফিলিস্তিনির মৃত্যু হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত