সিলেটটুডে ডেস্ক

০৬ আগস্ট, ২০২৩ ২০:৫৭

পাকিস্তানে ট্রেন লাইনচ্যুত হয়ে নিহতের সংখ্যা বেড়ে ২৮

ছবি: সংগৃহীত

পাকিস্তানের দক্ষিণাঞ্চলে সিন্ধু প্রদেশে একটি ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ২৮ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় অন্তত ৪৫ জন আহত হয়েছেন।

রোববার (৬ আগস্ট) নবাবশাহ শহরে সরহরি রেলস্টেশনের কাছে হাজারা এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হয়।

দুর্ঘটনায় হতাহতের বিষয়টি নিশ্চিত করেছেন পাকিস্তানের রেলমন্ত্রী খাজা সাদ রফিক। সাংবাদিকদের তিনি বলেন, ঘটনাস্থলে উদ্ধারকারী কয়েকটি দল গেছে। আরও উদ্ধারকারীদের সেখানে পাঠানো হচ্ছে।

রেল কর্তৃপক্ষ ও স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, হাজারা এক্সপ্রেস নামের ওই ট্রেনটি করাচি থেকে অ্যাবোটাবাদ শহরে যাচ্ছিল। পথে সাহারা রেল স্টেশনের কাছে সেটির আটটি বগি লাইনচ্যুত হয়ে যায়। বগিগুলো উদ্ধারে একটি উদ্ধাকারী ট্রেন পাঠানো হয়েছে।

স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত নানা ছবিতে দেখা গেছে, ট্রেনের অন্তত একটি বগি পুরোপুরি উল্টে গেছে। দুমড়েমুচড়ে যাওয়া বগিগুলোর জানালা ভেঙে যাত্রীদের উদ্ধারের চেষ্টা করছেন ঘটনাস্থলে থাকা লোকজন।

পাকিস্তানের পুরানো রেলওয়ে ব্যবস্থার কারণে প্রায়ই দুর্ঘটনা ও বগি লাইনচ্যুত ঘটে। ২০২১ সালের জুনে সিন্ধু প্রদেশের কাছে ডাহাকারি অঞ্চলে দুটি ট্রেনের সংঘর্ষে অন্তত ৬৫ জন নিহত হয় এবং আহত হয় আরও ১৫০ জন। ওই দুর্ঘটনায় একটি ট্রেন লাইনচ্যুত হয়ে বিপরীত ট্র্যাকের ওপর উঠে যায় এবং দ্বিতীয় একটি যাত্রীবাহী ট্রেন মিনিটখানেক পরেই ধাক্কা দিয়ে বসে।

২০১৯ সালের অক্টোবরে তেজগ্রাম এক্সপ্রেসে থাকা ৭৫ জন যাত্রী আগুনে পুড়ে মারা যায়।

এ ছাড়া দেশটির ঘোটকি শহরে দুই ট্রেনের সংঘর্ষে ২০০৫ সালে একশ’রও বেশি মানুষ মারা যায়।

আপনার মন্তব্য

আলোচিত