আন্তর্জাতিক ডেস্ক

০২ সেপ্টেম্বর, ২০২৩ ১৪:৪৪

ভারতীয় বংশোদ্ভূত থারমান সিঙ্গাপুরের নতুন প্রেসিডেন্ট

সিঙ্গপুরের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন দেশটির সাবেক উপপ্রধানমন্ত্রী থারমান শানমুগারাতনাম (৬৬)। ভারতীয় বংশোদ্ভূত অর্থনীতিবিদ থারমান সিঙ্গাপুরের রাজনৈতিক দল পিপলস অ্যাকশন পার্টির (পিএপি) সাবেক নেতা। শুক্রবার প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থী তান কিন লিয়ান (৭৫) এবং এনজি কোক সং (৭৫) পরাজিত করে এই জয় অর্জন করেছেন তিনি।

গতকাল শুক্রবার সিঙ্গাপুরের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ হয়। এক যুগের বেশি সময় পর প্রেসিডেন্ট পদে এই দেশে নির্বাচন হয়েছে।

সিঙ্গাপুরের নির্বাচন কমিশন শুক্রবার রাতে জানিয়েছে, ৭০ দশমিক ৪ শতাংশ ভোট গণনা শেষে ৬৬ বছর বয়সী রাজনীতিক ও অর্থনীতিবিদ থারমান শানমুগারাতনাম জয়ী হয়েছেন। থারমান সিঙ্গাপুরের নবম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন।

সিঙ্গাপুরের বর্তমান প্রেসিডেন্ট হালিমা ইয়াকুবের স্থলাভিষিক্ত হবেন থারমান। ২০১৭ সালের সেপ্টেম্বরে হালিমা ইয়াকুব ক্ষমতায় এসেছিলেন। তিনি সিঙ্গাপুরের অষ্টম ও প্রথম নারী প্রেসিডেন্ট।

সিঙ্গাপুরে প্রেসিডেন্ট পদ অনেকটা আলঙ্করিক। প্রেসিডেন্ট আনুষ্ঠানিকভাবে নগর–রাষ্ট্রটির পুঞ্জীভূত আর্থিক রিজার্ভ দেখভাল করেন, সুনির্দিষ্ট কিছু বিষয়ে ভেটো দেওয়ার ক্ষমতা রাখেন এবং দুর্নীতিবিরোধী তদন্ত অনুমোদন করেন। তবে এই পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য বেশ কঠিন কিছু শর্ত রয়েছে। সংবিধান মতে, প্রেসিডেন্ট হচ্ছে দেশটির নির্দলীয় একটি পদ।

এই নগর–রাষ্ট্রের সরকার পরিচালিত হয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে। বতমানে পিএপির নেতা লি সিয়েন লুং সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী। এই দল ১৯৫৯ সাল থেকে টানা সিঙ্গাপুরের শাসন ক্ষমতায় রয়েছে।

থারমান শানমুগারাতনাম নির্বাচনের ফলাফল ঘোষণার আগে সাংবাদিকদের বলেন, ‘আমি বিশ্বাস করি, আজকের ভোট ছিল সিঙ্গাপুরের আত্মবিশ্বাসের প্রতিফলন। এটি এমন ভোট, যা আমাদেরকে একত্রে সামনে এগিয়ে যাওয়ার ও একটি সুন্দর ভবিষ্যৎ নির্মাণের পথে এগিয়ে নেবে।

আপনার মন্তব্য

আলোচিত