আন্তর্জাতিক ডেস্ক

১৬ অক্টোবর, ২০২৩ ১৩:১৯

গাজা দখল করা ইসরায়েলের জন্য ‘বড় ভুল’ হবে: জো বাইডেন

গাজা দখল করা ইসরায়েলের জন্য ‘বড় ভুল’ হবে বলে মনে করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সিবিএস নিউজকে দেয়া রোববারের এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়।

গাজায় ইসরায়েলি দখলদারিত্বকে সমর্থন করবেন কি না জানতে চাইলে জো বাইডেন বলেন, ‘এটি হবে একটি বড় ভুল। হামাস ও হামাসের কর্মকাণ্ড পুরো ফিলিস্তিনি জনগণকে প্রতিনিধিত্ব করে না। আমি মনে করি ইসরায়েলের জন্য আবার গাজা দখল করা হবে ভুল সিদ্ধান্ত।’

তবে হামাসকে ‘চরমপন্থি’ উল্লেখ করে তাদের উৎখাত করার বিষয়ে সমর্থন জানিয়ে বাইডেন বলেন, ‘ভেতরে (গাজায়) যেয়ে চরমপন্থিদের বের করে দেয়া প্রয়োজন।’

তিনি আরও বলেন, ‘হামাসের বিরুদ্ধে আত্মরক্ষা করার অধিকার ও কর্তব্য ইসরায়েলের আছে।’

এর আগে ফিলিস্তিনের গাজা উপত্যকার শাসক দল হামাসের অতর্কিত হামলার জবাবে ইসরায়েলের অব্যাহত বোমা হামলার মধ্যে গত সপ্তাহে দেশটির প্রতি সমর্থন জানাতে ভূমধ্যসাগরে বিমানবাহী রণতরি পাঠায় যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের বিবৃতিতে বলা হয়, ইসরায়েলের বিরুদ্ধে শত্রুতামূলক তৎপরতা প্রতিহতের প্রচেষ্টার অংশ হিসেবে বিমানবাহী দুই রণতরি পাঠানো হয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে ঢুকে হামাসের অতর্কিত হামলার জবাবে গাজায় বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। পানি, খাবার, জ্বালানি, ওষুধ ও বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেয়া হয়েছে। সর্বাত্মক যুদ্ধের ঘোষণা দিয়েছে দেশটি।

ভূমধ্যসাগরের তীরবর্তী গাজার সীমান্তের বড় অংশই ইসরায়েলের সঙ্গে, বাকিটা মিশরের সঙ্গে। এর দৈর্ঘ্য ৪১ কিলোমিটার এবং প্রশস্ত ১০ কিলোমিটার। প্রায় ২৩ লাখ মানুষ বসবাস করছে গাজায়।

আপনার মন্তব্য

আলোচিত