আন্তর্জাতিক ডেস্ক

১৮ অক্টোবর, ২০২৩ ১২:৪২

ইসরায়েল সফরে যাচ্ছেন বাইডেন

ফিলিস্তিন ও ইসরায়েলে চলমান সংঘাতের মধ্যে ইসরায়েল যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

গাজা শহরের আল-আহলি আরব হাসপাতালে মঙ্গলবার রাতে বোমা হামলার পর বুধবার জো বাইডেন ইসরায়েলের উদ্দেশে রওনা দেন বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়।

এর আগে দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের বরাত দিয়ে মঙ্গলবার সিএনএনের প্রতিবেদনে বাইডেনের ইসরায়েল সফরের কথা জানানো হয়।

হামাসের হামলার বিষয়ে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল একটি পরিকল্পনা তৈরি করবে জানিয়ে ব্লিঙ্কেন বলেন, ‘বাইডেনের সফরের মধ্য দিয়ে ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের প্রশাসনের সংহতির বার্তা পৌঁছে দেয়া হবে। সেই সঙ্গে সফরকালে গাজায় সাধারণ মানুষের জন্য ত্রাণসামগ্রী পৌঁছে দিতে ও গাজাবাসীকে নিরাপদে সরে যাওয়ার একটি নিরাপদ পথ চালুর বিষয়ে আলোচনা করবেন বাইডেন।’

ব্লিঙ্কেন আরও বলেন, হামাসের কাছ থেকে জিম্মিদের মুক্তি দেয়ার জন্য ইসরায়েলিদের সহায়তা করা অব্যাহত রাখবেন প্রেসিডেন্ট।

ইসরায়েল সফর শেষে জর্ডানে গিয়ে বাদশাহ আবদুল্লাহ, মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ও ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠকের কথা ছিল বাইডেনের, কিন্তু মঙ্গলবার গাজার হাসপাতালে বোমা হামলার জেরে পূর্বনির্ধারিত এ বৈঠক বাতিল করা হয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে ঢুকে হামাসের অতর্কিত হামলার জবাবে গাজায় বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। পানি, খাবার, জ্বালানি, ওষুধ ও বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেয়া হয়েছে। সর্বাত্মক যুদ্ধের ঘোষণা দিয়েছে দেশটি।

ভূমধ্যসাগরের তীরবর্তী গাজার সীমান্তের বড় অংশই ইসরায়েলের সঙ্গে, বাকিটা মিশরের সঙ্গে। এর দৈর্ঘ্য ৪১ কিলোমিটার এবং প্রশস্ত ১০ কিলোমিটার। প্রায় ২৩ লাখ মানুষ বসবাস করছে গাজায়।

আপনার মন্তব্য

আলোচিত