সিলেটটুডে ডেস্ক

০৭ নভেম্বর, ২০২৩ ১১:০৪

গাজা শিশুদের গোরস্থানে পরিণত: গুতেরেস

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, গাজার বর্তমান পরিস্থিতি মানবতার সংকট। স্থানটি এখন শিশুদের গোরস্থানে পরিণত হচ্ছে। একইসঙ্গে ক্রমাগত পরিস্থিতির অবনতি হচ্ছে। এখনই এই অঞ্চলে যুদ্ধবিরতি প্রয়োজন।

এক মাস ধরে চলমান যুদ্ধে গাজায় ফিলিস্তিনিদের প্রাণহানির সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যাওয়ার পর এমন মন্তব্য করলেন জাতিসংঘের মহাসচিব।

সোমবার (৬ নভেম্বর) নিউইয়র্কে জাতিসংঘে এক সংবাদ সম্মেলনে মহাসচিব এসব কথা বলেন।

তিনি বলেন, গাজায় শত শত শিশু নিহত হয়েছে। প্রতিদিন আহত হচ্ছে অসংখ্য শিশু। এই সংঘাত বিশ্ব বিবেককে নাড়া দিচ্ছে। এই যুদ্ধ নিষ্পাপ শিশুদের জীবন কেড়ে নিচ্ছে। গাজার দুঃস্বপ্ন একটি মানবিক সংকটের চেয়েও বেশি।

এ সময় গুতেরেস জাতিসংঘসহ এর অঙ্গ সংস্থাগুলোকে গাজা, পশ্চিমতীর এবং পূর্ব জেরুজালেমের জনগণকে সাহায্য করার জন্য ১ দশমিক ২ বিলিয়ন ডলারের ঘোষণা করেন। এছাড়াও সশস্ত্র সংঘাতের কোনো পক্ষই আন্তর্জাতিক মানবিক আইনের ঊর্ধ্বে নয়। চলমান সংঘাত 'বিশ্বকে কাঁপিয়েছে' এবং 'অনেক নিরপরাধ জীবনকে ধ্বংস করেছে' বলেও উল্লেখ করেন তিনি।

এখন পর্যন্ত ইসরায়েলের হামলায় ফিলিস্তিনিদের মৃত্যুর সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। সোমবার পর্যন্ত ১০ হাজার ২২ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের মধ্যে ৪ হাজার ১০৪ জন শিশু রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত