সিলেটটুডে ডেস্ক

১৫ জানুয়ারি, ২০২৪ ১১:৩২

আন্তর্জাতিক আদালতে ইসরায়েলের বিরুদ্ধে মামলাকে বাংলাদেশের সমর্থন

ফিলিস্তিনের ‘গণহত্যার অপরাধে’ ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে দক্ষিণ আফ্রিকার করা মামলাকে সমর্থন জানিয়েছে বাংলাদেশ।

গতকাল রোববার (১৪ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ দক্ষিণ আফ্রিকার আবেদনে গাজার বিরুদ্ধে সমস্ত সামরিক অভিযান স্থগিত করার অনুরোধ এবং গাজার সব অঞ্চলে নিরাপদ, পর্যাপ্ত ও নিরবচ্ছিন্ন মানবিক সহায়তার অনুমতি দেওয়াসংক্রান্ত বিষয়গুলোকেও সমর্থন করেছে।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর চলমান আক্রমণে হাজার হাজার নিরীহ ফিলিস্তিনি বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটেছে। যাদের অধিকাংশই নারী ও শিশু। বাংলাদেশ এই ইচ্ছাকৃত আগ্রাসনকে গণহত্যা কনভেনশনসহ আন্তর্জাতিক আইনের স্পষ্ট অবজ্ঞা এবং লঙ্ঘন বলে মনে করে।

জেনোসাইড কনভেনশনের রাষ্ট্রপক্ষ হিসেবে, বাংলাদেশ গণহত্যার অপরাধ প্রতিরোধ ও শাস্তির জন্য গণহত্যা কনভেনশনের অধীনে তাদের বাধ্যবাধকতাকে সম্মান করতে সব রাষ্ট্রকে আহ্বান জানিয়েছে। ঢাকা ফিলিস্তিনের ওপর ইসরায়েলের দখলদারিত্বের অবসান, একটি দীর্ঘস্থায়ী ও স্থায়ী সমাধানের জন্য তার পূর্বের আহ্বানকে পুনর্ব্যক্ত করে, যা পূর্ব জেরুজালেমকে রাজধানী হিসেবে ১৯৬৭-এর পূর্ববর্তী সীমান্তে একটি সার্বভৌম এবং স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র হিসেবে দেখে।

আপনার মন্তব্য

আলোচিত