সিলেটটুডে ডেস্ক

১৬ ফেব্রুয়ারি , ২০২৪ ১২:৩৮

বৈশ্বিক গণতন্ত্র সূচক ২ ধাপ অবনমন বাংলাদেশের

বৈশ্বিক গণতন্ত্র সূচকে দুই ধাপ অবনমন হয়েছে বাংলাদেশের। এই সূচকে বাংলাদেশের অবস্থান এখন ৭৫তম।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) ‘গণতন্ত্র সূচক ২০২৩’ প্রকাশ করেছে যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)।

১৬৫টি দেশ ও অঞ্চল নিয়ে এবারের সূচক তৈরি করা হয়েছে। সূচকে ১০-এর মধ্যে বাংলাদেশের স্কোর ৫ দশমিক ৮৭। যা গত বছরের মধ্যে সর্বনিম্ন স্কোর।

২০২২ সালের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৭৩তম। স্কোর ছিল ৫ দশমিক ৯৯। ২০২১ সালের সূচকে একই স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ছিল ৭৫তম।২০২০ সালের সূচকে একই স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ছিল ৭৬তম।

সূচকে পাঁচটি মূল বিষয়ের ভিত্তিতে বিশ্বব্যাপী দেশগুলোর গণতন্ত্রের অবস্থা নির্ধারণ করা হয়েছে। বিষয়গুলো হলো- নির্বাচনী প্রক্রিয়া ও বহুত্ববাদ, সরকারের কার্যকারিতা, রাজনৈতিক অংশগ্রহণ, রাজনৈতিক সংস্কৃতি ও নাগরিক স্বাধীনতা।

সূচকে দেশ ও অঞ্চলগুলোকে চারটি বিভাগে ভাগ করা হয়েছে। পূর্ণ গণতন্ত্র, ত্রুটিপূর্ণ গণতন্ত্র, হাইব্রিড শাসনব্যবস্থা ও কর্তৃত্ববাদী শাসনব্যবস্থা।

এবারও হাইব্রিড শাসনব্যবস্থা বিভাগে রয়েছে বাংলাদেশ। ১০-এর মধ্যে যেসব দেশের স্কোর ৪ থেকে ৬-এর মধ্যে, তারাই এই বিভাগে রয়েছে। হাইব্রিড শাসনব্যবস্থা সেইসব দেশকে সংজ্ঞায়িত করে যেখানে নির্বাচনে যথেষ্ট অনিয়ম হয়। এছাড়া এসব দেশে ‘বিরোধী দল ও প্রার্থীদের ওপর সরকারি চাপ থাকে।

প্রতিবেদনে দক্ষিণ এশিয়ার সাতটি দেশের মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ। শীর্ষ রয়েছে ভারত, দেশটির স্কোর ৭ দশমিক ৪১। ১৬৫ দেশের এই তালিকায় ৩ দশমিক ২৫ স্কোর নিয়ে পাকিস্তান আছে ১১৮তম স্থানে। গত বছরের তুলনায় এই সূচকে ১৪ ধাপ অবনতি ঘটেছে পাকিস্তানের।

শ্রীলঙ্কা ৬ দশমিক ১৭ স্কোর নিয়ে ৭০তম অবস্থানে আছে। গত বছর দেশটির ৬৭তম স্থানে থাকলেও এ বছর অবনতি ঘটেছে। গত বছরের মতো ৫ দশমিক ৫৪ স্কোর নিয়ে ভুটান ৮১তম স্থানে আছে। গত বছরও একই অবস্থানে ছিল দেশটি। আর গত বছরের তুলনায় দুই ধাপ উন্নতিতে নেপাল ৯৮তম স্থানে উঠে এসেছে। দেশটির স্কোর ৪ দশমিক ৬০।

তালিকায় এবারও তলানিতে জায়গা করে নিয়েছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান। স্বৈরশাসকের অধীনে থাকা মিয়ানমার ১৬৬তম স্থানে আছে। দেশটির স্কোর শূন্য দশমিক ৮৫। এছাড়া বিশ্ব থেকে প্রায় বিচ্ছিন্ন কোরীয় দ্বীপের উত্তর কোরিয়া ১ দশমিক ০৮ স্কোর নিয়ে ১৬৫তম স্থানে আছে।

এবারের এই সূচকে ৯ দশমিক ৮১ স্কোর নিয়ে গতবারের মতো সবার ওপরে আছে নর্ডিক দেশ নরওয়ে। নিউজিল্যান্ড ২০২২ সালের মতো এবারের সূচকে দ্বিতীয় স্থানে আছে। দেশটির স্কোর ৯ দশমিক ৬১। ৯ দশমিক ৪৫ স্কোর নিয়ে ফিনল্যান্ড আছে তৃতীয় স্থানে। এরপরই আছে ৯ দশমিক ৩৯ স্কোর নিয়ে সুইডেন (চতুর্থ), পঞ্চম স্থানে ফিনল্যান্ড (স্কোর ৯.৩০), ৬ষ্ঠ স্থানে ডেনমার্ক (স্কোর ৯.২৮), ৭ম স্থানে আয়ারল্যান্ড (স্কোর ৯.১৯), ৮ম সুইজারল্যান্ডস (স্কোর ৮.৯৯), নেদারল্যান্ডস নবম (স্কোর ৯.০০) এবং তাইওয়ান ৮.৯২ স্কোর নিয়ে দশম স্থানে আছে।

আপনার মন্তব্য

আলোচিত