সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০১ জুন, ২০১৬ ১০:১৬

ইসরাইলের প্রায় সব নারী এমপি যৌন হয়রানির শিকার

ইসরাইলের সংসদ নেসেটের নারী এমপিদের প্রায় সবাই যৌন হয়রানি কিংবা যৌন নির্যাতনের শিকার হয়েছেন।

৩২ জন নারী এমপির মধ্যে ২৮ জন জানিয়েছেন, তারা জীবনের কোনো না কোনো পর্যায়ে যৌন হয়রানির শিকার হয়েছেন। মঙ্গলবার ইসরাইলের চ্যানেল-টু’র এক জরিপের বরাত দিয়ে এ খবর দিয়েছে দৈনিক হারেৎজ।

জরিপ প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলের বর্তমান সংসদের নারী এমপি মিচেল বিরান এবং মিরাভ বেন আরি যৌন হয়রানির মতো বাজে অভিজ্ঞতার মুখে পড়েছেন। সংসদে এমপি হয়ে আসার পরও এমন ঘটনার শিকার হয়েছেন তারা।

নেসেট ভবনের সাম্প্রতিক একটি ঘটনার কথা উল্লেখ করে বেন আরি বলেছেন, ‘বাস্তবতা হচ্ছে আজও আমি নেসেটে একা নারী এমপি ছিলাম এবং আমাকে অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলা করতে হয়েছে। কখনও কখনও লোকজন এমন বাজে মন্তব্য করে যা নিয়ে আমি বিস্তারিত বলতে চাইছি না।’

রাচেল আজারিয়া নামে আরেক নারী এমপি জানান, পরিকল্পনা ও গৃহায়ন কমিটির এক বৈঠকে যোগ দিতে গিয়ে তিনি যৌনবিষয়ক বাজে মন্তব্যের শিকার হয়েছেন। যা শুনে অন্য পুরুষ সদস্যরা অট্টহাসিতে ফেটে পড়েন। তিনি বলেন, ‘বিষয়টি নিয়ে আইনি ব্যবস্থা নেয়ার কথা ভেবে যাদের সঙ্গেই পরামর্শ করেছি তারা সবাই বলেছেন, এ নিয়ে কিছুই করার নেই।’

ডিসেম্বরে ইসরাইলের স্বরাষ্ট্রমন্ত্রী ও ভাইস প্রেসিডেন্ট সিলভান শ্যালম তার সাবেক এক সহকর্মীকে যৌন নির্যাতনের দায় কাঁধে নিয়ে পদত্যাগ করেন। এ ছাড়া আরও কয়েকজন নারী সহকর্মী ওই মন্ত্রীর হাতে যৌন হয়রানির শিকার হয়েছেন বলে সে সময় অভিযোগ ওঠে। 

আপনার মন্তব্য

আলোচিত