সিলেটটুডে ডেস্ক

০১ জুন, ২০১৬ ১৬:০২

কার্বন ডাই অক্সাইডকে শক্তিতে রুপান্তর করবে ব্যাকটেরিয়া!

একটি ব্যাকটেরিয়াকে জেনেটিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের মাধ্যমে হাইড্রোজেন ও কার্বন ডাই অক্সাইড গ্রহণ করে প্রাকৃতিক উপায়ে অ্যালকোহল জ্বালানীতে রূপান্তরিত করাতে পেরেছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের শক্তিবিদ্যার অধ্যাপক ড্যানিয়েল জি. নসেরা। ব্যাকটেরিয়াটির নাম রাল্‌সটন ইউট্রোফা।

প্রাথমিক অবস্থায় তার লক্ষ্য ছিল, এ ব্যাকটেরিয়ার কর্মক্ষমতাকে একটি গাছের চেয়ে বেশি শক্তিশালী করে তোলা, আর এ মাসেই অধ্যাপক নসেরা ঘোষণা দিয়েছেন, ব্যাকটেরিয়াটি গাছের চেয়ে ১০গুণ বেশি কার্যকরভাবে সূর্যের আলো থেকে শক্তি রূপান্তর করছে।

সম্প্রতি এনার্জি পলিসি ইন্সটিটিউট অব শিকাগোতে দেয়া এক বক্তব্যে অধ্যাপক নসেরা বলেন, এ মুহূর্তে আমরা ইসোপ্রোপানল, ইসোবিউটানল ও ইসোপেন্টানল বানাতে পারছি। এ সবই অ্যালকোহল, যা সরাসরি জ্বালানী হিসেবে ব্যবহার করা যায়। এ ব্যাকটেরিয়া হাইড্রোজেন থেকে এ জ্বালানী উৎপাদন করছে, আর এ জন্য গ্রহণ করছে কার্বন ডাই অক্সাইড।

ব্যাকটেরিয়াটি হাইড্রোজেন ও কার্বন ডাই অক্সাইড গ্রহণের মাধ্যমে তাকে অ্যাডিনোসাইন ট্রাই-ফসফেট (এটিপি) এ রূপান্তরিত করে, পরে যাতে জিন প্রবেশ করিয়ে অ্যালকোহল ফুয়েল হিসেবে পরিণত করে বলে জানান এ বিজ্ঞানী।

তিনি জানান, কার্বন ডাই অক্সাইড গ্রহণ করতে পারে, এমন ব্যাকটেরিয়াকে নানা কাজে ব্যবহার করা যাবে।

শীঘ্রই এ ব্যাকটেরিয়া সম্পর্কিত সকল তথ্য ও গবেষণাটি প্রকাশ করা হবে এবং ব্যবহারিকভাবে এ ব্যাকটেরিয়ার ব্যবহার ব্যাপক পরিসরে হবে বলে ধারণ করছেন প্রফেসর নসেরা।

তবে, এ ব্যাকটেরিয়াকে বাতাসে অতিরিক্ত কার্বন ডাই অক্সাইড কমানোর সমাধান হিসেবে ব্যবহার না করা গেলেও জীবাশ্ম জ্বালানীর একটি বিকল্প মাধ্যম হিসেবে বহুলভাবে ব্যবহার করা যাবে বলে বিশ্বাস করেন অধ্যাপক ড্যানিয়েল জি. নসেরা।

আপনার মন্তব্য

আলোচিত