সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০১ জুন, ২০১৬ ২৩:০১

৫৭ কি.মি দীর্ঘ রেল সুড়ঙ্গ করে সুইজারল্যান্ডের বিশ্ব রেকর্ড

বিশ্বের সবচেয়ে দীর্ঘ এবং সবচেয়ে গভীর রেল সুড়ঙ্গ বানিয়ে রেকর্ড গড়ল সুইজারল্যান্ড। বুধবার রেল সুড়ঙ্গটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। এ রেল সুড়ঙ্গ তৈরি করতে ১২০০ কোটি মার্কিন ডলারের বেশি খরচ হয়েছে।

প্রায় দুই দশক ধরে  আল্পাস পর্বতের নিচে তৈরি এই সুড়ঙ্গ দিয়ে উত্তর ও দক্ষিণ ইউরোপের মধ্যে সংযোগ স্থাপনকারী সুড়ঙ্গটির নির্মাণ কাজ চলেছে। যা নির্মাণ করতে ১৯৯২ সালে গণভোট হয়েছিল সুইজারল্যান্ডে।

বুধবার (১ জুন) রেল সুড়ঙ্গটির উদ্বোধনী অনুষ্ঠানে উত্তর দিকের প্রবেশমুখে সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট জোহান স্নাইডার-আমান বলেন, “সুইজারল্যান্ডের জন্য এ এক বিশাল পদক্ষেপ। সেইসঙ্গে এটি আমাদের প্রতিবেশী এবং এ মহাদেশের বাকি দেশগুলোর জন্যও সমানভাবে গুরুত্বপূর্ণ।”

এই সুড়ঙ্গ দিয়ে একসাথে দুটি ট্রেন দুদিক দিয়ে মাত্র ১৭ মিনিটে ৫৮ কিমি পথ অতিক্রম করতে পারবে। আসছে ডিসেম্বরে সম্পূর্ণভাবে সচল হবে এই টানেল।

এর আগে জাপানের সেইকান রেল সুড়ঙ্গটি (৫৩ দশমিক ৯ কিলোমিটার) বিশ্বের সবচেয়ে দীর্ঘ রেল সুড়ঙ্গ ছিল। তার পরেই ছিল ৫০ দশমিক ৫ কিলোমিটার লম্বা চ্যানেল টানেল (ইউরোটানেল), যেটা যুক্তরাজ্য ও ফ্রান্সকে যুক্ত করেছে।

আপনার মন্তব্য

আলোচিত