সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০২ জুন, ২০১৬ ১২:১৫

রিজার্ভ চুরির দায়ে ফিলরেমের লাইসেন্স বাতিল

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরিতে জড়িত থাকার অভিযোগে ফিলিপাইনের বৈদেশিক মুদ্রা লেনদেনকারী  প্রতিষ্ঠান ফিলরেমের লাইসেন্স বাতিল করেছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে গচ্ছিত বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে চুরি যাওয়া ৮১ মিলিয়ন মার্কিন ডলার লোপাটের সঙ্গে জড়িত বলে ফিলরেমকে অভিযুক্ত করে ফিলিপাইন এন্টি মানিলন্ডারিং কাউন্সিল (এএমএলসি)।

গত ২৮ এপ্রিল ফিলরেমকে অভিযুক্ত করে আদালতে প্রতিবেদন দেয় এএমএলসি। প্রায় ১ মাস পর গত বুধবার ফিলিপাইন কেন্দ্রীয় ব্যাংক প্রতিষ্ঠানটির লাইসেন্স বাতিলের সিদ্ধান্ত জানায়। ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকের বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তবে বৈদেশিক মুদ্রা লেনদেনে অনৈতিক অভিযোগ নাকচ করেছে ফিলরেম। 

উল্লেখ্য, গত ৫ ফেব্রুয়ারিতে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রাখা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ অ্যাকাউন্ট থেকে ১০১ মিলিয়ন মার্কিন ডলার তুলে নেয় দুর্বৃত্তরা। এ টাকার ৮১ মিলিয়ন মার্কিন ডলার পাঠানো হয় ফিলিপাইনের রিজাল ব্যাংকের মাকাতি সিটির জুপিটার শাখায় ব্যবসায়ী কিম অংয়ের অ্যাকাউন্টে। সেখান আরো চার ব্যবসায়ীর অ্যাকাউন্ট হয়ে ওই টাকা যায় দেশটি ক্যাসিনোতে। 

বাকী ২০ মিলিয়ন ডলার পাঠানো হয় শ্রীলংকা স্বেচ্ছাসেবী সংগঠন শাকিলা ফাউন্ডেশনের অ্যাকাউন্টে। প্রাপক সংগঠনের নামের বানানে ভুল থাকায় ওই টাকার পেমেন্ট আটকে দেয় ব্যাংক কর্তৃপক্ষ।

আপনার মন্তব্য

আলোচিত