সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০২ জুন, ২০১৬ ১৪:০০

রিজার্ভ চুরি : তদন্ত করবে মার্কিন ফেডারেল ব্যাংক

বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক থেকে বিপুল পরিমাণ অর্থ চুরির ঘটনাটির নিয়ে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকের মাধ্যমে তদন্ত শুরু করতে যাচ্ছে মার্কিন কংগ্রেসের একটি কমিটি। ব্যাংলাদেশ ব্যাংক থেকে সাইবার হামলার মাধ্যমে ৮১ মিলিয়ন ডলার হাতিয়ে নিয়েছিল দুর্বৃত্তরা। ফিলিপাইনের পর যুক্তরাষ্ট্র হচ্ছে দ্বিতীয় কোনো দেশ যারা বাংলাদেশ ব্যাংকের অর্থ চুরির ঘটনা নিয়ে তদন্ত করছে। 

সংবাদ সংস্থা রয়টার্স বুধবার এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, এ সংক্রান্ত তদন্ত শুরু করার অনুরোধ জানিয়ে মঙ্গলবার নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকের প্রেসিডেন্ট উইলিয়াম ডাডলিকে সম্বোধন করে চিঠি পাঠিয়েছেন কংগ্রেসের সায়েন্স কমিটির প্রতিনিধিরা। চিঠির সঙ্গে ফেব্রুয়ারিতে বাংলাদেশ ব্যাংকের সাইবার চুরির ওপর ‘সমস্ত কাগজপত্র এবং যোগাযোগ’ সংযোজন করে দেয়া হয়েছে।

গত মাসে এ ঘটনার ওপর ধরনের আরো একটি তদন্ত করেছিলেন সিনেটের হোমল্যান্ড সিকিউরিটি কমিটির শীর্ষস্থানীয় ডেমোক্রেট ও রিপ্রেজেন্টেটিভ ক্যারোলিন মানলয়ের সদস্য টম কারপার। চিঠিতে সে কথারও উল্লেখ রয়েছে।

শুধু বাংলাদেশ নয়, বিশ্বের নানা স্থানে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের কেলেঙ্কারী যেমন ভিয়েতনাম ও ইকুয়েরের ব্যাংকের অর্থ চুরির ঘটনার পর এ নিয়ে তদন্তের উদ্যোগ নিয়েছে মার্কিন কংগ্রেস।

নিউইয়র্কের ফেডারেল ব্যাংকের কাছে পাঠানো চিঠিতে সাইন্স কমিটির চেয়ারম্যান ও টেক্সাসের রিপাবলিকান সদস্য লামার স্মিথের স্বাক্ষর রয়েছে। চিঠিতে তিনি লিখেছেন,‘আমাদের বিশ্ব আর্থিক ব্যবস্থা উপর সাম্প্রতিক সাইবার হামলার আলোকে কমিটি বিশ্বাস করে, এ নিয়ে সাড়া দেবে নিউইয়র্ক ফেডারেল ব্যাংক। কমিটি ব্যাংক কর্তৃপক্ষের কাছ থেকে এ সংক্রান্ত প্রতিক্রিয়া, তথ্য ও প্রতিকারমূলক যে কানো পদক্ষেপ আশা করছে।’

ব্যাংকের এক মুখপাত্র জানিয়েছেন, কংগ্রেস কমিটির এই অনুরোধে সাড়া দিতে সম্মত হয়েছে ফেডারেল ব্যাংক। যদিও ব্যাংকটি এখন পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের অনধিকার প্রবেশের দায়িত্ব নিতে অস্বীকার করেছে।

চিঠিতে এ জাতীয় আরো সাইবার হামলার আশঙ্কা প্রকাশ করেছে মার্কিন কংগ্রেসের ওই কমিটি। সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বিশ্বাস করেন, নিজেদের নিরাপত্তা  ব্যবস্থা আরও উন্নত না করলে ব্যাংকগুলোতে আরো হামলা হবে। ফেব্রুয়ারির ওই অর্থ চুরির ঘটনার জন্য বাংলাদেশ ব্যাংকের ‘দুর্বল’ সিস্টেমই যে দায়ী চিঠিতে সে কথারও উল্লেখ রয়েছে। মার্কিন কংগ্রেস কমিটি আগামী ১৪ জুনের মধ্যে নিউইয়র্কের ফেডারেল ব্যাংককে এ চিঠির জবাব দিতে বলেছে।

এদিকে বিশ্বের অর্থিক নেটওয়ার্ক ‘দ্য সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফিনান্সিয়াল টেলিকমুনিকেশন’ সংক্ষেপে সুইফট গত সপ্তাহে ব্যাংকগুলোকে তাদের নিরাপত্তা ব্যাবস্থা জোরদার করার কথা জানিয়েছিল।  নিরাপত্তার জন্য বিশ্বজুড়ে ব্যাংকগুলো সুইফটের  উপর নির্ভরশীল।

আপনার মন্তব্য

আলোচিত