সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২৪ জুন, ২০১৬ ১০:৪৩

যুক্তরাজ্যে গণভোট শেষে চলছে গণনা, এগিয়ে ‘লিভ’

যুক্তরাজ্য ২৮ দেশের জোট ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) থাকবে কি থাকবে না তা নিয়ে গণভোট শেষ হয়েছে। এখন চলছে ভোট গণনা।

সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, ভোট গণনায় এগিয়ে আছে যু্ক্তরাজ্যের ইইউ থেকে বেরিয়ে আসা পক্ষ (লিভ)।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস ও উত্তর আয়ারল্যান্ডসহ পুরো যুক্তরাজ্যেজুড়ে চলে ভোট গ্রহণ। এরপর শুরু হয় গণনা, যা এখনও চলছে। গণনা শেষে শুক্রবারই ফল ঘোষণা হবে।

যুক্তরাজ্যের ইতিহাসে এটি তৃতীয় গণভোট। এবারের গণভোটে ২৮ দেশের জোট ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে ব্রিটেন বেরিয়ে যাবে না কি থাকবে তা নিয়ে মতামত জানিয়েছে জনগণ।

ইইউতে থাকার পক্ষে (রিমেইন) ও ছেড়ে আসার পক্ষে (লিভ) গত ৪ মাস ধরে পক্ষে-বিপক্ষে প্রচার-প্রচারণা শেষে বৃহস্পতিবার এ গণভোট অনুষ্ঠিত হয়।

গণভোটের ব্যালটে প্রশ্ন রাখা হয়— ব্রিটেনের কি ইউরোপীয় ইউনিয়নের সদস্য থাকা উচিত, নাকি ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে দেওয়া উচিত? যে পক্ষ প্রাপ্ত অর্ধেকের বেশি ভোট পাবে, তাকে বিজয়ী ঘোষণা করা হবে।

এদিকে শুধু ব্রিটেন নয়, এই গণভোট ঘিরে টানটান উত্তেজনা চলছে পুরো বিশ্বে। যারা ইইউতে থাকার পক্ষে তারা সতর্ক করে বলছেন, ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্য বেরিয়ে এলে ইউরোর দাম পড়ে যাবে। বাড়বে ডলারের দাম। এমনকি যুক্তরাজ্যের নিজস্ব মুদ্রা পাউন্ডের ওপরও এর প্রভাব পড়বে। ফলে পণ্যমূল্য কমে যাবে, কমবে কর্মসংস্থান, দেখা দেবে অর্থনৈতিক মন্দা।

অপরদিকে যারা যুক্তরাজ্যের ইইউ থেকে বেরিয়ে আসার পক্ষে তার বলছেন, যুক্তরাজ্যের পার্লামেন্টের ক্ষমতা এবং হারিয়ে যাওয়া গৌরব পুনরুদ্ধার করতে হলে ইইউ থেকে বের হতেই হবে। এছাড়া দেশের অভিবাসন নীতির ওপর নিয়ন্ত্রণ জারি করতেও ইইউ থেকে বেরিয়ে আসা জরুরি।

তবে দেশটির প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের নেতৃত্বে রাজনৈতিক মহলের বিরাট অংশ ইউরোপীয় ইউনিয়নে থেকে যাওয়ার পক্ষে।

ক্যামেরন জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বলেছেন, ভবিষ্যৎ ঝুঁকি এড়াতে আপনারা ইইউতে থাকার পক্ষে মত দেন। দেশ যতদিন ইউনিয়নে থাকবে, অর্থনৈতিক অবস্থা এবং নিরাপত্তা ততদিন অনেক বেশি সুরক্ষিত থাকবে।

আপনার মন্তব্য

আলোচিত