অনলাইন প্রতিবেদক

২৪ জুন, ২০১৬ ১৫:০৩

বেক্সিট: ইইউতে থাকার পক্ষে ভোট দেন তরুণ তরুণীরা, প্রবীণরা বিপক্ষে

ব্রিটেনের ইউরোপিয়ান ইউনিয়নে থাকা না থাকা নিয়ে গণভোটের ফল পর্যালোচনা করে দেখা গেছে সেখানকার অধিকাংশ তরুণ-তরুণীরা ইউরোপিয়ান ইউনিয়নে থাকার পক্ষেই ভোট দিয়েছিল। তবে ৪৫ বছরের অধিক নাগরিকরা অধিকাংশ ইইউ ছাড়ার পক্ষে ভোট দেয়ায় ৪ শতাংশের ব্যবধানে বেক্সিটপন্থিরাই জয়ী হয়েছে।

ফল পর্যালোচনা করে ব্রিটেনের সংবাদ মাধ্যম ইউকে মিরর জানাচ্ছে, ব্রিটেনের ১৮ থেকে ২৪ বছর বয়সী নাগরিকদের ৬৪% ইউরোপিয়ান ইউনিয়নে থাকার পক্ষে ভোট দেয় আর ছাড়ার পক্ষে ছিল ২৪%।

২৫ থেকে ৪৯ বয়সীদের মধ্যে ৪৫% মানুষ রিমেইন অর্থাৎ ইইউতে থাকার পক্ষে ভোট দেন আর এই বয়সী ৩৯% দেন ছাড়ার পক্ষে।



৫০ বা তাঁর বেশি বয়সীদের বেশিরভাগ ভোটই পড়েছে ইইউ থেকে বেরিয়ে আসার পক্ষে। দেখা গেছে ৫০ থেকে ৬৪ বছর বয়সী নাগরিকদের মধ্যে মাত্র ৩৫% ইইউ থেকে থাকার পক্ষে ছিলেন আর ৪৯ শতাংশই ইইউ থেকে বেরিয়ে আসার পক্ষে নিজেদের রায় দেন।

৬৫ বছর বয়সী নাগরিকদের মধ্যে ইইউ ছাড়ার পক্ষে ভোট সবচেয়ে বেশি শতাংশ ভোট পড়েছে। সবচেয়ে প্রবীণ এই বয়সী নাগরিকদের ৫৮শতাংসই ইইউ থেকে বেরিয়ে আসার পক্ষে নিজেদের রায় দেন আর মাত্র ৩৩ শতাংশ ছিলন ইইউ থেকে থাকার পক্ষে।

বৃহস্পতিবার (২৩ জুন) ব্রিটেন জুড়ে ঐতিহাসিক গণভোট অনুষ্ঠিত হয়। শুক্রবার ভোট গণনা শেষে দেখা যায় ৫২ শতাংশ মানুষ ইউরোপিয়ান ইউনিয়ন ছেড়ে আসার পক্ষে ভোট দিয়েছেন আর ৪৮ শতাংশ ইউরোপিয়ান জোটভুক্ত থাকতে চেয়ে নিজেদের মত জানিয়েছেন।

এই ফলাফলের পর পরই পদত্যাগ করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। যিনি ইইউ থেকে থাকার পক্ষে নাগরিকদের আহবান করেছিলেন।



ভোটের আগে জরিপে দেখা যায় ৭২ শতাংশ তরুন-তরুনী ইউতে থাকার পক্ষে ছিলেন

 

 

ভোটের আগের জরিপে প্রবীনদের বেশেরভাগই ইউরোপিয়ান ইউনিয়ন থাকার বিপক্ষে  ভোট দেয়া কথা জানিয়েছিলেন।



তথ্যসূত্র: ইউকে মিরর

 

আপনার মন্তব্য

আলোচিত