সিলেটটুডে ডেস্ক

৩০ জুন, ২০১৬ ০১:০০

তুরস্ক জুড়ে শোকের ছায়া

তুরস্কের রাজধানী ইস্তাম্বুলের আতাতুর্ক বিমানবন্দরে বোমা এবং বন্দুক হামলায় ১৩ বিদেশি নাগরিকসহ কমপক্ষে ৪১ জন নিহত ও কমপক্ষে ২৫০ আহতের ঘটনায় দেশ জুড়ে শোকের ছায়া নেমে এসেছে। হতাহতদের স্মরণে তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইয়ালদ্রিম একদিনের জাতীয় শোক ঘোষণা করেছেন।

মঙ্গলবার স্থানীয় সময় রাতে তিন বন্দুকধারী একে-৪৭ রাইফেল নিয়ে বিমানবন্দরে অতর্কিত ওই হামলা চালায়। প্রথমে তারা টার্মিনালে ঢোকার পথেই এলোপাতাড়ি গুলি চালায়। পরে পুলিশ পাল্টা গুলি শুরু করলে হামলাকারীরা নিজেদের দেহের সঙ্গে বাঁধা বোমার বিস্ফোরণ ঘটায়।

আত্মঘাতী হামলা ও বিস্ফোরণের ঘটনায় তিন হমলাকারীই নিহত হয়েছে বলে জানিয়েছে তুরস্ক কর্তৃপক্ষ। ঘটনার পর সকল ফ্লাইট বন্ধ করে দেয়া হলেও কিছু কিছু ফ্লাইট আবারো চালু করেছে কর্তৃপক্ষ। তবে ইস্তাম্বুল ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সব ফ্লাইট বাতিল করে দিয়েছে মার্কিন বেসামরিক বিমান কর্তৃপক্ষ।

ভয়াবহ হামলার নিন্দা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। সন্ত্রাসবাদের বিরুদ্ধে দৃঢ় পদক্ষেপ নিতে পশ্চিমা দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন,পোপ ফ্রান্সিসসহ বিশ্ব নেতারা।

হামলার দায় এখনও কেউ স্বীকার না করলেও ইসলামিক জঙ্গি সংগঠন-আইএসকেই সন্দেহ করছেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনারি ইলদিরিম।

বেশ কয়েকদিন ধরেই ইস্তাম্বুলের আতাতুর্ক বিমানবন্দরকে ঝুঁকিপূর্ণ বলা হচ্ছিল। এর পরও বিমানবন্দরে টার্মিনালে আসা গাড়ি চেক করার ব্যবস্থা নেয়া হয়নি।

হামলার পর তুরস্ক ভ্রমনে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র,যুক্তরাজ্যসহ কয়েকটি দেশ।

আপনার মন্তব্য

আলোচিত