সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৯ আগস্ট, ২০১৬ ০৯:৫১

রবীন্দ্রনাথের চুরি যাওয়া নোবেল বিক্রি হয় ঢাকায়

শান্তিনিকেতন থেকে চুরি হওয়া রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল পদকটি ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ সীমান্ত দিয়ে ঢাকার এক স্বর্ণ ব্যবসায়ীর হাতে গেছে। চোরেরা নোবেল পদকটি স্রেফ পানির দামে ওই ব্যবসায়ীকে দিয়েছে। 
  
পশ্চিমবঙ্গ সরকারের মূল প্রশাসনিক দফতর নবান্ন সূত্রের বরাত দিয়ে সোমবার এ খবর প্রকাশ করেছে কলকাতার দৈনিক ‘বর্তমান’। তবে সরকারিভাবে এমন কথা স্বীকার করা হয়নি। 
  
বৃহস্পতিবার শান্তিনিকেতনের ছাত্রছাত্রীদের এক সাংস্কৃতিক অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ঘোষণা করেছিলেন, রবি ঠাকুরের নোবেল চুরির তদন্তের দায়িত্ব পেলে নোবেল খুঁজে বের করবেন। ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারের কাছে তদন্তের দায়িত্ব চেয়ে চিঠি পাঠিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। 
  
পশ্চিমবঙ্গের সিআইডির গোয়েন্দারা বলছেন, ২০০৪ সালের ২৫ মার্চ রবীন্দ্রভবনের মিউজিয়ামের জানালা ভেঙে কবির নোবেল পুরস্কার চুরির পর বেশ কয়েকজনকে আটক করা হয়। তখনই জীবন বাগদি নামে এক চোরকে সন্দেহের বশে আটক করা হয়। সে জামিনে ছাড়া পাওয়ার কয়েকদিন পর রহস্যজনকভাবে খুন হন। 
  
নোবেল চুরির পর রবীন্দ্রভবনে যেসব হাতের ছাপ পাওয়া যায় তাতে জীবনের হাতের ছাপের মিল ছিল বলে দাবি করেছে সিআইডি। এছাড়াও আরেক দুষ্কৃতিকারীর হাতের ছাপের সঙ্গে মিল রয়েছে চুরি যাওয়া সামগ্রীর আলমারি ও শোকেসে। 
  
রানাঘাটে সন্ন্যাসিনী গণধর্ষণের মামলায় তদন্তে নেমে ২০১৫ সালে সিআইডি প্রথম এই নোবেল পদক চুরির সূত্র পেয়েছিল। নবান্ন থেকে দাবি করা হচ্ছে, কোন রুট দিয়ে মুর্শিদাবাদ হয়ে নোবেল ঢাকায় স্বর্ণ ব্যবসায়ীর হাতে চলে গেছে তার অধিকাংশটাই সিআইডি জেনে ফেলেছে। এখন কেন্দ্রীয় সরকার যদি রাজ্যকে অনুমতি দেয় তবে পশ্চিমবঙ্গের গোয়েন্দারা কোমর বেঁধে তদন্তে নেমে পড়তে পারেন। 
  
কলকাতার গোয়েন্দারা আক্ষেপ করছেন, সেদিন যেসব ব্যক্তিকে সন্দেহের বশে আটক করা হয়েছিল তাদের ছেড়ে না দিলে হয়তো নোবেল পদকটি তখনই উদ্ধার করা সম্ভব হতো। নোবেল পদকের সঙ্গে বারো বছর আগে রবীন্দ্রসদন থেকে খোয়া গিয়েছিল অমূল্য আরও ৫২টি সামগ্রী। 
  
শান্তিনিকেতনে চ্যালেঞ্জের সুরেই মমতা বলেছেন, ‘রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল পুরস্কার বিশ্বভারতী থেকে চুরি হয়ে গেছে। এখন রেপ্লিকা রেখে দিতে হয়েছে। এসব দেখে লজ্জায় নিজেকেই ধিক্কার দিতে ইচ্ছা করে। সিবিআই তদন্ত করছে। ওরা যদি না পারে আর আমি যদি তদন্তের সুযোগ পাই, তাহলে নোবেল খুঁজে বের করবই।’

আপনার মন্তব্য

আলোচিত