সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৩ আগস্ট, ২০১৬ ১৩:৫১

কিউবার ফিদেল ক্যাস্ত্রোর ৯০তম জন্মদিনে শ্রদ্ধা

কমিউনিস্ট-শাসিত কিউবার স্থপতি ফিদেল ক্যাস্ত্রোর ৯০তম জন্মদিন আজ (১৩ অগাস্ট)। কিউবার সাবেক প্রেসিডেন্ট ও বিপ্লবী নেতা ক্যাস্ত্রোর জন্মদিন উপলক্ষে তার প্রতি রাষ্ট্রীয় সম্মান প্রদর্শন করছে দেশটি। জন্মদিন উপলক্ষে ‘গ্রেসিয়াস, ফিদেল’ লেখা পতাকা শোভা পাচ্ছে রাজধানী হাভানার সড়কগুলোতে। ফিদেল ক্যাস্ত্রোর উদ্দীপনা সৃষ্টিকারী উক্তিগুলো দিয়ে সাজানো হয়েছে বিলবোর্ডগুলো। ক্যাস্ত্রোর বিপ্লবকালীন সময়ের গল্প ও তাকে নিয়ে বিভিন্ন অনুষ্ঠান প্রচার করা হচ্ছে রাষ্ট্রীয় গণমাধ্যমে।

১৯৫৯ সালে ক্যাস্ত্রোর নেতৃত্বে কিউবার বিপ্লবীরা দেশটির যুক্তরাষ্ট্র-সমর্থিত একনায়ককে ক্ষমতা থেকে উচ্ছেদ করে। এরপর থেকে প্রায় অর্ধ-শতাব্দী ধরে কিউবার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। যুক্তরাষ্ট্রের প্রভাব থেকে কিউবাকে বের করে নিয়ে এসে বিশ্বমানের স্বাস্থ্যসেবা ও শিক্ষা ব্যবস্থা চালু করার কারণে দেশটির অনেকেই তাকে গভীর শ্রদ্ধা করেন।

হাভানার বিখ্যাত হোটেল নাসিওন্যালে ক্যাস্ত্রোর ছবির প্রদর্শনী চলছে। এই প্রদর্শনী থেকে বেরিয়ে ইয়োলমিস মেনগানা নামের এক দোকান মালিক বলেন, “পুরো বিশ্বের জন্যই ফিদেল একটি উদাহরণ। তিনি আমাদের দেশের জন্য যা যা করেছেন তাতে একজন বিশাল ব্যক্তিত্ব হয়ে উঠেছেন।”

ক্যাস্ত্রোর জন্মদিন উপলক্ষে ভেনেজুয়েলার সমাজতন্ত্রী প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো কিউবা সফরে আসছেন বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো। ক্যাস্ত্রোর প্রতি সম্মান জানিয়ে আয়োজন করা সঙ্গীতানুষ্ঠানগুলোতে যোগ দিতে হাজার হাজার মানুষ নেমে আসবেন রাস্তায় বলে ধারণা করা হচ্ছে।

প্রেসিডেন্ট থাকাকালে ফিদেল ক্যাস্ত্রো দেশের অর্থনীতিকে জাতীয়করণ করেছিলেন এবং প্রায় একাই দেশ শাসন করেছিলেন। স্বাস্থ্যগত কারণে ২০০৮ সালে আরেক বিপ্লবী নেতা ছোটভাই রাউল ক্যাস্ত্রোর (৮৫) কাছে ক্ষমতা হস্তান্তর করেন তিনি। তবে দীর্ঘদিন ক্ষমতা ধরে রাখায় অনেকে ফিদেল ক্যাস্ত্রোর সমালোচনাও করেন।

রাউল ক্ষমতা নেওয়ার পর থেকে কিউবার অর্থনীতিকে সোভিয়েত-ধরন থেকে সরিয়ে বাজার-ভিত্তিক অর্থনীতিতে পরিবর্তন করার পথে বিভিন্ন সংস্কার কর্মসূচি বাস্তবায়ন করছেন।

আপনার মন্তব্য

আলোচিত