সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৪ আগস্ট, ২০১৬ ১৩:০৬

আইএসমুক্ত মানবিজে মুক্তি পাওয়া হাজারো মানুষের উল্লাস

সিরিয়ার উত্তরাঞ্চলের মানবিজ শহরে ইসলামিক স্টেট জঙ্গিরা মানবঢাল হিসেবে ব্যবহার করতো এমন প্রায় ২ হাজার মানুষ মুক্তি পেয়েছেন। মার্কিন সমর্থিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স শুক্রবার মানবিজ শহরটি নিজেদের দখলে নিলে তারা মুক্তি পান। আইএস যোদ্ধারা সেখান থেকে পালিয়ে তাদের নিয়ন্ত্রণে থাকা আরেকটি শহরের দিকে চলে গেছে।

ইসলামিক স্টেট বা আইএসের শাসন থেকে মুক্ত হওয়ার পর মানবিজ শহরের অধিবাসীরা এখন রীতিমতো উৎসব উদযাপন করছেন। তারা রাস্তায় নেমে আনন্দ উল্লাস করছেন। অনেক পুরুষকে হাসিমুখে তাদের দাড়ি কামিয়ে ফেলতে দেখা যায়। আবার কেউ কেউ ধূমপান করছিলেন প্রকাশ্যে- যা এতোদিন তারা করতে পারেননি আইএসের ভয়ে।

জিম্মিদশা থেকে মুক্তি পাওয়া একজন সাংবাদিকদের একটি স্থান দেখিয়ে বর্ণনা করছিলেন সেখানে মানুষজনকে কিভাবে শিরশ্ছেদ করতো আইএস জঙ্গিরা। তিনি বলেন, ওরা এখানে লোকজনকে শিরশ্ছেদ করে মাথা ঝুলিয়ে রাখতো তিন চার দিন ধরে। এটা পুরোপুরি অবিচার। ওদের সাথে ধর্মের কোনো সম্পর্ক নেই। আমরা সবাই মুসলিম। আর তারাই কিনা এসেছে আমাদের ইসলাম শেখাতে।

আইএস যতদিন ছিল, ততদিন এ শহরের নারীদের মুখ ঢেকে চলতে হতো। পুরুষদের দাড়ি কামাবার অনুমতি ছিল না। এমন নানা বিধিনিষেধের মধ্যে দুঃসহ সময় পার করতেন তারা।

যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দি ও আরব যোদ্ধারা গত ৭৩ দিন লড়াই করে তুরস্ক সীমান্তের কাছের এ সিরীয় শহরটি থেকে আইএস জঙ্গিদের বিতাড়িত করতে সক্ষম হন। মানজিব শহর ছিল আইএস যোদ্ধাদের চলাফেরা, অস্ত্র ও অন্যান্য প্রয়োজনীয় জিনিস সরবরাহের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, আইএস সদস্য ও বেসামরিক নাগরিকদের নিয়ে অন্তত পাঁচ শ’ গাড়ি মানজিব শহর থেকে বেরিয়ে গেছে। তাদের গন্তব্য এখন উত্তর পূর্বাঞ্চলীয় জারা ব্লুস শহর। তুর্কি সীমান্তের কাছে এ শহরটি এখনো আইএসের নিয়ন্ত্রণে রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত