অনলাইন ডেস্ক

১৬ সেপ্টেম্বর, ২০১৬ ১১:০৭

আন্তর্জাতিক গণমাধ্যমে ঢাকার রাস্তাকে ‘রক্তের নদী’ আখ্যা দিয়ে সংবাদ প্রকাশ

এধরনের বেশ কিছু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার পর দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম ঢাকার রাস্তার এসব ছবিও প্রকাশ করে

মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদুল আযহার দিনের ঢাকার রাস্তাকে ‘রক্তের নদী’ আখ্যা দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো সংবাদ প্রকাশ করেছে। এ দলে আছে যুক্তরাজ্যের সংবাদ মাধ্যম দ্যা ইন্ডিপেনডেন্ট, দ্যা টেলিগ্রাফ,  যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম সিএনএন, ভারতের সংবাদ মাধ্যম ইন্ডিয়া টাইমস, হংকংভিত্তিক সংবাদ মাধ্যম দ্যা স্ট্যান্ডার্ড সহ আরও অনেকগুলো গণমাধ্যম।

ওই সব গণমাধ্যমে ঢাকা মহানগরীর পানি নিষ্কাশন ব্যবস্থার দুর্বলতার প্রসঙ্গ উল্লেখের পাশাপাশি সিটি কর্পোরেশনের নির্ধারিত স্থানে পশু কোরবানি না দেওয়ার বিষয়টি উঠে এসেছে।

যুক্তরাজ্যের সংবাদ মাধ্যম দ্যা ইন্ডিপেনডেন্ট ‘ঢাকার রাস্তায় রক্তের নদী’ শীর্ষক ছবি সংবলিত একটি খবর প্রকাশ করে। এতে বলা হয়, বাংলাদেশের রাজধানী ঢাকার রাস্তাগুলো ঈদুল আজহার পর রক্তের নদীতে পরিণত হয়েছে। উৎসব পালনের উদ্দেশে মুসলিমরা পথের ওপর উৎসর্গীকৃত পশু জবাই করায় এ অবস্থার সৃষ্টি হয়। এতে আরো বলা হয়, ঢাকায় এক কোটিরও বেশি মানুষ বাস করে। কোরবানির ঈদে এসব মানুষের অধিকাংশই গ্যারেজ, অলিগলি ও খোলা রাস্তায় পশু কোরবানি করে থাকে। এদিকে ভারি বৃষ্টিপাতের পানি অপসারণের জন্য ঢাকার অনুন্নত পানি নিষ্কাশন ব্যবস্থা উপযুক্ত নয়। ফলে আবদ্ধ জল জবাইকৃত পশুর রক্তের সঙ্গে মিশে এ অবস্থার সৃষ্টি হয়।

যুক্তরাজ্যেরই আরেক সংবাদ মাধ্যম দ্যা টেলিগ্রাফেও প্রকাশ হয়েছে এ-বিষয়ক সচিত্র খবর। এতে বলা হয়, ইসলামী উৎসব ঈদুল আযহায় বিপুলসংখ্যক পশু কোরবানি করা হয়েছে ঢাকায়। ঢাকার কর্তৃপক্ষ পশু জবাইয়ের জন্য বেশকিছু স্থান নির্ধারণ করে দিলেও বৃষ্টির কারণে অধিকাংশ স্থানই ব্যবহার করা যায়নি। আর সকাল থেকে ভারি বৃষ্টিপাতের কারণে সড়কগুলোয় সৃষ্টি হয় জলাবদ্ধতার। এ পানির সঙ্গে পশুর রক্ত মিশে রাজধানী ঢাকার সড়কগুলোকে পরিণত করে রক্তের নদীতে।

ভারতের সংবাদ মাধ্যম ইন্ডিয়া টাইমসের খবরে বলা হয়েছে, ঢাকার কর্তৃপক্ষ পশু জবাইয়ের জন্য অনেকগুলো স্থান নির্দিষ্ট করে দিলেও খুব কমসংখ্যক মানুষই এসব স্থান ব্যবহার করতে পেরেছে। কিন্তু ঈদের দিন ভারি বৃষ্টিপাতের কারণে ওইসব স্থান ব্যবহার করা যায়নি। আর বৃষ্টির পানির সঙ্গে পশুর রক্ত মিশে ঢাকার সড়কগুলোকে পরিণত করেছে রক্তের নদীতে।

হংকংভিত্তিক সংবাদ মাধ্যম দ্য স্ট্যান্ডার্ডেও বিষয়টি প্রকাশ হয়েছে গুরুত্বের সঙ্গে। এতে বলা হয়, মঙ্গলবার পশুর রক্তের সঙ্গে বৃষ্টির পানি মিশে ঢাকার রাস্তাকে রক্তের নদীতে পরিণত করে।

এদিকে ‘পশু উৎসর্গের পর ঢাকার মধ্য দিয়ে রক্তের নদী’ শীর্ষক এক খবরে যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম সিএনএন জানায়, ঈদ উপলক্ষে উৎসর্গীকৃত পশুর রক্ত ভারি বৃষ্টিপাতের পানির সঙ্গে মিশে ঢাকার রাস্তাগুলোকে পরিণত করেছে ‘রক্তের নদীতে’। বুধবার ঢাকার বিভিন্ন রাস্তা থেকে তোলা ছবিতে নাগরিকদের এ রক্তমিশ্রিত পানি মাড়িয়ে চলাচল করতে দেখা যায়।

খবরে বলা হয়, ঢাকার কর্তৃপক্ষ পশু জবাইয়ের জন্য এক হাজারটি স্থান নির্দিষ্ট করে দিলেও অধিকাংশ মানুষই নিজের ইচ্ছামতো স্থানে পশু কোরবানি করে। সিএনএনের ওই সংবাদে পাকিস্তানের একটি ছবিও প্রকাশ করা হয়। সেখানে একটি ষাঁড়কে ক্রেনের সাহায্যে ছাদে তুলতে দেখা যায়।

আপনার মন্তব্য

আলোচিত