অনলাইন ডেস্ক

২২ সেপ্টেম্বর, ২০১৬ ০২:৪৭

পাকিস্তানকে ‘সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক রাষ্ট্র’ হিসেবে ঘোষণা করতে বিল

পাকিস্তানকে ‘সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক রাষ্ট্র’ হিসেবে ঘোষণার জন্য মার্কিন কংগ্রেসে একটি বিল উত্থাপন করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

পত্রিকাটির এক প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন কংগ্রেসের প্রভাবশালী দুই সদস্য এ বিল উত্থাপন করেছেন।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, ‘পাকিস্তান স্টেট স্পন্সর অব টেররিজম ডিসাইনেশন অ্যাক্ট’ শীর্ষক বিলটির নম্বর এইচআর ৬০৬৯। এ নিয়ে চার মাসের মধ্য মার্কিন প্রশাসনকে আনুষ্ঠানিক আহ্বান জানাতে হবে। এর ফলে প্রেসিডেন্ট ওবামা বিলটির পক্ষে অথবা আন্তর্জাতিক সন্ত্রাসবাদে পাকিস্তান সমর্থন দিচ্ছে না তা জানিয়ে একটি প্রতিবেদন ইস্যু করবেন। আর পরবর্তী ৩০ দিনে পররাষ্ট্রমন্ত্রী একটি ফলোআপ প্রতিবেদন দেবেন। এতে পাকিস্তানকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক ঘোষণা অথবা এ ঘোষণা না দিলে কোন আইনে তা করা হবে না তা উল্লেখ করতে হবে।

বিলটিতে পাকিস্তানের সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতার বিষয়ে অনেক উদাহরণ উল্লেখ করা হয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের হুমকি মূল্যায়ন প্রতিবেদনকেও (থ্রেট অ্যাসেসমেন্ট রিপোর্ট) উদ্ধৃত করা হয়; যাতে আল-কায়েদার সন্ত্রাসী কার্যক্রমে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) সহায়তা দেওয়ার বিষয়টিও রয়েছে।

বিল উত্থাপন করেন কংগ্রেসের সন্ত্রাসবাদবিষয়ক উপকমিটির চেয়ারম্যান টেড পো এবং পাকিস্তানের বেলুচ জাতিসত্তার শক্তিশালী সমর্থক কংগ্রেসম্যান ডানা রোরাব্যাচার। তাঁরা দুজনই রিপাবলিকান পার্টির কংগ্রেস সদস্য।

গত মঙ্গলবার এক বিবৃতিতে কংগ্রেসম্যান টেড পো বলেন, ‘পাকিস্তান কেবল একটি অবিশ্বস্ত মিত্রই নয়, ইসলামাবাদ মার্কিন যুক্তরাষ্ট্রের শত্রুদের বছরের পর বছর ধরে সাহায্য দিয়ে গেছে। ওসামা বিন লাদেন থেকে শুরু করে হাক্কানি নেটওয়ার্ক—অনেকেরই ঘাঁটি পাকিস্তান। সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে পাকিস্তান কার পক্ষে, এর যথেষ্ট প্রমাণ রয়েছে। তারা যুক্তরাষ্ট্রের পক্ষেও নয়।’

তিনি আরো বলেন, ‘বিশ্বাসঘাতকতার জন্য এখনই আমাদের পাকিস্তানকে অর্থ দেওয়া বন্ধ করা দরকার এবং তাদের জঙ্গিবাদের মদদদাতা হিসেবে ঘোষণা করা দরকার।’

পৃথক বিবৃতিতে টেড পো কাশ্মীরে উরি সীমান্তে ভারতীয় সেনাঘাঁটিতে হামলার নিন্দা জানান। বর্তমানে কংগ্রেসের শেষ সময়ে এই বিল উত্থাপনের ঘটনাটি খুবই সাংকেতিক বিষয় হিসেবে বিবেচনা করা হচ্ছে। কারণ মার্কিন কংগ্রেসে হাজার হাজার বিল উত্থাপন করা হয়। এর মধ্যে খুব কমই আইনের স্বীকৃতি পায়। কিন্তু এ বিল আইনে পরিণত না হলেও পাকিস্তানের বিষয়ে মার্কিন আইন প্রণেতাদের জন্য বিব্রতকর পরিস্থিতি তৈরি করবে।

পাকিস্তানকে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক রাষ্ট্র ঘোষণার উদ্যোগে গত কয়েক বছরের মধ্যে এটাই প্রথম আলোচনা। এর আগে ১৯৯৩ সালে সন্ত্রাসী দাউদ ইব্রাহিমের পরিকল্পনায় মুম্বাইয়ে সিরিজ বোমা হামলায় ২৬৯ জন নিহত হওয়ার ঘটনায় এই উদ্যোগ দেখা গিয়েছিল।

আপনার মন্তব্য

আলোচিত