সিলেটটুডে ডেস্ক

১৪ অক্টোবর, ২০১৬ ২৩:৩১

তেলের দরপতন, প্রযুক্তিতে বিনিয়োগ করছে সৌদি

দশ হাজার কোটি ডলারের একটি প্রযুক্তি বিনিয়োগ তহবিল গঠন করতে যাচ্ছে জাপানি সফটব্যাংক গ্রুপ ও সৌদি আরব। ফলে এ খাতে বিশ্বের সর্ববৃহৎ ব্যক্তি বেসরকারি বিনিয়োগকারী এবং প্রযুক্তি শিল্পে বিনিয়োগে শ্রেষ্ঠত্বের মুকুট পেতে যাচ্ছে তারা।

বিশ্বব্যাপী জ্বালানি তেলের বাজারে অস্বাভাবিক দরপতন ঘটছে, যার প্রভাব পড়েছে সৌদি অর্থনীতিতেও। চলতি বছর বিভিন্ন ব্যবসা ক্ষেত্রে বেশ কিছু ব্যতিক্রমী বিনিয়োগ উদ্যোগ নিয়েছে দেশটি। এখন থেকে পেট্রোলিয়াম শিল্পের বাইরে বড় ধরনের রিজার্ভ অর্থ বিনিয়োগ করবে সৌদি আরব।

এ বছরের শুরুতে যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকো ভিত্তিক সফটওয়্যার কোম্পানি উবারে (Uber) প্রায় ৩৫০ কোটি ডলার বিনিয়োগ করে সৌদি আরব। অবশ্য দেশটির এ বিনিয়োগে অনেকেই অবাক হয়েছেন ।

অন্যদিকে টেলিযোগাযোগ ও প্রযুক্তি খাতে প্রায় ৬ হাজার ৮০০ কোটি ডলার বিনিয়োগ করছে জাপানি সফটব্যাংক। জুলাইয়ে ব্রিটেনের চিপ নির্মাতা প্রতিষ্ঠান এআরএম হোল্ডিংসের সঙ্গে এ যাবতকালের সবচেয়ে বড় চুক্তি সম্পাদন করে ব্যাংকটি।

সৌদি আরবের বিনিয়োগ করা অর্থের অধিকাংশই আসবে দ্য পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড (পিআইএফ) থেকে। সৌদি আরবের শীর্ষ সার্বভৌম সম্পদ তহবিলটি বিশ্বের সর্ববৃহৎ সার্বভৌম ফান্ড। ১৯৭১ সালে প্রতিষ্ঠিত হয় এ তহবিল।

অন্যদিকে সফটব্যাংক গ্রুপের অর্থ আসবে নিজস্ব তহবিল ও চীনা ই-কমার্স প্রতিষ্ঠান ‘আলিবাবা ডটকম’ এবং যুক্তরাষ্ট্রভিত্তিক হোল্ডিংস কোম্পানি ও ক্যারিয়ার স্প্রিন্ট এসএন এ বিনিয়োগকৃত অর্থ থেকে।

উল্লেখ্য, বর্তমানে আলিবাবায় সফটব্যাংকের ৬ হাজার ৫০০ কোটি ডলারের শেয়ার রয়েছে এবং স্প্রিন্ট এসএনের সঙ্গে প্রায় ১১ হাজার ২০০ কোটি ডলারের ঋণ নিয়ে দ্বন্দ্ব চলছে।

সূত্র: রয়টার্স

আপনার মন্তব্য

আলোচিত