সিলেটটুডে ডেস্ক

২৭ অক্টোবর, ২০১৬ ১১:১২

ইতালির মধ্যাঞ্চলে ফের ভূমিকম্পের আঘাত

ইতালির মধ্যাঞ্চলে ফের ভূমিকম্প আঘাত হেনেছে। দুই মাস ওই একই এলাকায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছিল। এবং সে ঘটনায় প্রায় তিনশ মানুষ নিহত হয়।

বুধবার (২৬ অক্টোবর) দুটি শক্তিশালী ভূমিকম্প আঘাতে বেশ কিছু মানুষ আহত হয়েছে বলে তাৎক্ষণিকভাবে জানা গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ভবন।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়, দুই মাস আগে দেশটিতে ভয়াবহ ভূমিকম্পে প্রায় ৩০০ মানুষ নিহত হয়। দেশটির একই অঞ্চলে ফের ভূমিকম্প আঘাত হানল।

বিবিসি বলছে, প্রথম ভূমিকম্পটি হয় মাসেরাতা প্রদেশের ভিসোর কাছে স্থানীয় সময় রাত ৭টা ১০ মিনিটে। রিখটার স্কেলে এর মাত্রা ৫ দশমিক ৫ ছিল বলে কর্মকর্তারা জানিয়েছেন।

ঠিক দুইঘণ্টা পর একই অঞ্চলে ৬ দশমিক ১ মাত্রার দ্বিতীয় ভূমিকম্পটি হয়েছে। এতে বেশ কয়েকজন মানুষ আহত হলেও তাৎক্ষণিকভাবে কারো মারা যাওয়ার খবর পাওয়া যায়নি।

দুইমাস আগে ওই অঞ্চলের কিছুটা দক্ষিণে শক্তিশালী ভূমিকম্পে ২৯৮ জনের মৃত্যু হয়েছিল।

২৪ অগাস্ট মধ্যাঞ্চলীয় আমাত্রিস ও পাহাড়ি অঞ্চলের গ্রামগুলোতে আঘাত হানা ৬ দশমিক ২ মাত্রার ওই ভূমিকম্পে বেশকিছু ভবন ধসে পড়েছিল। ভিসো থেকে ওই অঞ্চলটির দূরত্ব মাত্র ৭০ কিলোমিটার।

বুধবারের ভূমিকম্প ইতালির সমগ্র মধ্যাঞ্চলজুড়েই অনুভূত হয়েছে। এমন কী রাজধানী রোমের বাসিন্দারাও এই ভূমিকম্প টের পেয়েছেন। সেখানকার ভবনগুলো কেঁপে উঠেছিল।

ভূমিকম্পের পর রাতভর উদ্ধারকর্মীরা কাজ করেন। তবে বৃষ্টির কারণে ভূমিকম্পের ক্ষয়ক্ষতি নিরূপণে সমস্যা হচ্ছে।

ইতালির পার্বত্য শহর উছিতার মেয়র মারকো রিনালদি বলেন, অনেক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। শহরের অবস্থা খুব খারাপ। দ্বিতীয় ভূমিকম্পটি অনেকক্ষণ ধরে হয়েছে। এটি ভয়ংকর ছিল।

দেশটির সিভিল প্রোটেকশন ইউনিট গতকাল রাতে জানায়, ভূমিকম্পে আহত অথবা মানসিকভাবে আঘাত পাওয়া বেশ কিছু লোক চিকিৎসা নিচ্ছে। তবে কেউ গুরুতর আহত হয়েছে বলে খবর পাওয়া যায়নি।

আপনার মন্তব্য

আলোচিত