সিলেটটুডে ডেস্ক

০১ ডিসেম্বর, ২০১৬ ০৩:০০

১০ হাজারেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে ঢুকেছে

মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর সাম্প্রতিক সহিংস অভিযানের মুখে ১০ হাজারেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে ঢুকেছে বলে মনে করছে জাতিসংঘ।

বুধবার (৩০ নভেম্বর) থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের মুখপাত্র ভিভিয়ান তান এ তথ্য জানান।

ব্যাংককে বুধবার ইউএনএইচসিআরের মুখপাত্র সাংবাদিকদের বলেন, ‘বিভিন্ন মানবাধিকার সংস্থার প্রতিবেদনের ভিত্তি করে আমরা হিসাব করে দেখেছি গত কয়েক সপ্তাহে অন্তত ১০ হাজার রোহিঙ্গা নতুন করে বাংলাদেশে এসেছে।’

তিনি বলেন, ‘সেখানে পরিস্থিতি দ্রুত পাল্টাচ্ছে এবং সম্প্রতি বাংলাদেশে আসা রোহিঙ্গাদের প্রকৃত সংখ্যা আরো অনেক বেশি হতে পারে।’ একই সঙ্গে রোহিঙ্গাদের নিরাপদ আশ্রয়ের অনুমতি দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ইউএনএইচসিআর। মুখপাত্র তান বলেন, ‘আন্তর্জাতিক সুরক্ষার অংশ হিসেবে রোহিঙ্গাদের প্রয়োজনীয় মানবিক সহায়তা দেওয়ার ব্যাপারে বাংলাদেশ সরকারকে সমর্থন দিতে প্রস্তুত রয়েছি।’

উল্লেখ্য, মিয়ানমারে গত ৯ অক্টোবর পুলিশের চৌকিতে হামলার পর সেনাবাহিনী দেশটির পশ্চিমাঞ্চলীয় রাজ্য রাখাইনে নিষ্ঠুর দমন অভিযান শুরু করে। অভিযানে সেনাবাহিনী ৩০ হাজারের মতো রোহিঙ্গাকে বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য করেছে। এ পরিস্থিতিতে রোহিঙ্গাদের প্রবেশ বন্ধ করতে বাংলাদেশ সীমান্ত নজরদারি বাড়িয়েছে। কিন্তু এর পরও গত সপ্তাহে বাংলাদেশে কয়েক হাজার মানুষের ঢল নামে। বাংলাদেশে আসার পর রোহিঙ্গারা মিয়ানমার সেনাবাহিনী কর্তৃক গণধর্ষণ, নির্যাতন ও হত্যার মতো ভয়াবহ নিপীড়নের কথা তুলে ধরেছে।

এর আগে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) স্যাটেলাইট ছবি বিশ্লেষণ করে জানায়, রোহিঙ্গা গ্রামগুলোয় হাজারের বেশি ঘরবাড়ি ধ্বংস করে দেওয়া হয়েছে। সর্বশেষ জাতিসংঘ মানবাধিকার সংস্থা গত মঙ্গলবার জানিয়েছে, রাখাইনে রোহিঙ্গারা মানবতাবিরোধী অপরাধের শিকার হচ্ছে। তবে মিয়ানমার সরকার এসব অভিযোগ অস্বীকার করে আসছে, যদিও সরকার রোহিঙ্গাপল্লীতে বিদেশি সাংবাদিক ও নিরপেক্ষ তদন্তকারীদের প্রবেশ নিষিদ্ধ করে রেখেছে।

আপনার মন্তব্য

আলোচিত