ইন্টারন্যাশনাল ডেস্ক

০৬ ডিসেম্বর, ২০১৬ ১৩:০৭

কাদায় মুখ থুবড়ে পড়ে থাকা শিশুটির নাম তোহাইত

মিয়ানমার সীমান্তে নাফ নদীর তীরে কাদায় মুখ থুবড়ে পড়ে আছে এক রোহিঙ্গা শিশু- সম্প্রতি এমন একটি মর্মান্তিক ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল ছিল। এবার হতভাগ্য শিশুটির পরিচয় পাওয়া গেছে। মাত্র ১০ মাস বয়সী ছোট্ট সেই শিশুটির নাম তোহাইত।

জানা যায়, মিয়ানমার সেনাবাহিনীর নৃশংসতা থেকে বাঁচতে রোহিঙ্গাদের ১৫ জনের একটি দল বাংলাদেশের দিকে আসার চেষ্টা করছিল। রোববার (৪ ডিসেম্বর) রাতে মংডুর এই রোহিঙ্গারা একটি নৌকায় চেপে বসে কিছুদূর যেতেই নাফ নদীতে নৌকাটি ডুবে যায়। এ ঘটনায় দুই শিশুসহ এক ডজনেরও বেশি রোহিঙ্গার প্রাণহানি ঘটেছে বলে ধারণা ভূক্তভোগীদের।

পরে নাফ নদীর মিয়ানমার অংশের তীরে মুখ থুবড়ে পড়ে থাকতে দেখা যায় হলুদ রঙের একটি শার্ট পরিহিত ওই শিশুকে। এরপর থেকেই ছোট্ট ওই শিশুর ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। সেই ছবি শেয়ার করে অনেকেই মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর চলমান নির্যাতন বন্ধের জোর দাবি জানিয়েছেন।

উল্লেখ্য, গত ৯ অক্টোবর বাংলাদেশ সীমান্তবর্তী রাখাইন প্রদেশের মংডু এবং পার্শ্ববর্তী রাতেডং শহরের তিনটি চৌকিতে অজ্ঞাত পরিচয়ধারীদের হামলায় ১৩ জন সীমান্তরক্ষী নিহত হয়। এ ঘটনার জন্য রোহিঙ্গা মুসলমানদের অভিযুক্ত করে তাদের গ্রামগুলোতে অভিযান শুরু করে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী।

জাতিসংঘসহ আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা জানিয়েছে, অভিযানের নাম করে মিয়ামার সেনাবাহিনী, বিজিপি ও পুলিশের নেতৃত্বে রোহিঙ্গাদের ওপর ব্যাপক নির্যাতন চালানা হচ্ছে। তারা নারীদের ধর্ষণ, হত্যা এবং বাড়িঘর জ্বালিয়ে দিচ্ছে। এ অভিযানে এখন পর্যন্ত ২৫০ জন রোহিঙ্গা নিহত, সহস্রাধিক গ্রেপ্তার এবং বহু নারী ও কিশোরী ধর্ষণের শিকার হয়েছেন। অন্যদিকে প্রাণ বাঁচাতে বাংলাদেশে ১০ হাজারেরও বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছেন।

জাতিসংঘ রাখাইনে রোহিঙ্গাদের উপর পরিচালিত নির্যাতনকে 'জাতিগত নিধন' বলে উল্লেখ করেছে।

আপনার মন্তব্য

আলোচিত