সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৭ ডিসেম্বর, ২০১৬ ২০:৪৬

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৯৭

ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের আচেহ প্রদেশে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৭ জনে।  ধ্বংসস্তূপে চাপা পড়েছে অনেকে। বিধ্বস্ত হয়েছে অসংখ্য বাড়িঘর। উদ্ধার কাজ চলছে।

স্থানীয় সময় বুধবার (৭ ডিসেম্বর) ভোর ৫.০৩ টায় ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে ভয়াবহ ভূমিকম্পটি হয়। মুহূর্তেই ভেঙ্গে পড়ে বহু ঘরবাড়ি। ধ্বংসস্তূপের ভেতর এখনো বহু মানুষ আটকে আছেন বলে ধারণা করা হচ্ছে। উদ্ধারকর্মীরা দ্রুত ধ্বংসস্তূপের ভেতর থেকে হতাহতদের উদ্ধারের চেষ্টা করছেন।

ভূমিকম্পের ঝাঁকুনি তীব্র থাকায় হুড়োহুড়ি করে বাড়ির বাইরে বের হতে গিয়ে অনেকে আহত হন। আহতরা প্রদেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বলে জানিয়েছে এএফপি। তবে এসব সংখ্যা বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আরো বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা।

দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভোরে তীব্র ঝাঁকুনিতে স্থানীয়দের ঘুম ভাঙে। ভূমিকম্পে শত শত আবাসিক ভবন, মসজিদ, বিপণী বিতানসহ বিভিন্ন স্থাপনা ভেঙে পড়ে। সেই সঙ্গে ক্ষতিগ্রস্ত হয়েছে স্থানীয় হাসপাতাল ও স্কুল ভবনগুলোও।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে ধ্বংসস্তূপ, ভেঙে পড়া বিদ্যুতের খুঁটি ও রাস্তায় ক্ষতিগ্রস্ত মানুষকে জড়ো হতে দেখা যায়।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, আচেহ প্রদেশের উত্তর-পূর্ব সীমান্ত থেকে ১৭ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পটির উৎপত্তিস্থল। মূল কম্পনের পরে অন্তত পাঁচটি পরবর্তী কম্পন অনুভূত হয়েছে। তবে দেশটিতে সুনামি সতর্কতা জারি করা হয়নি।

টেকটনিক প্লেটের রিং অব ফায়ারে অবস্থান হওয়ায় ইন্দোনেশিয়া সব সময়ই ভূমিকম্প এবং আগ্নেয়ৎপাতের আশঙ্কার মধ্যে থাকে। ২০০৪ সালে এ আচেহ্ প্রদেশেই ভয়াবহ ভূমিকম্প ও সুনামিতে কমপক্ষে এক লাখ ৮০ হাজার মানুষের মৃত্যু হয়।

সূত্রঃ এএফপি

আপনার মন্তব্য

আলোচিত