সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১২ ডিসেম্বর, ২০১৬ ১৯:৫৬

৬৫ হাজার প্রবাসীকে চাকরীচ্যুত করার সিদ্ধান্ত ট্রাম্পের

নির্বাচনী ওয়াদা পূরণে তৎপর হয়েছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরই মধ্যে দ্বিতীয় শ্রেণির পেশাজীবী প্রবাসীদের চাকরীচ্যুত করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। তার এই সিদ্ধান্তের ফলে কাজ হারাবেন প্রায় ৬৫ হাজার বিদেশি। এদের বেশির ভাগই ভারতীয়। বাংলাদেশিও কিছু রয়েছেন এইচওয়ান-বি পাসপোর্টধারী এই তালিকায়। অপরদিকে শ্রমিকস্বার্থ বিরোধী পাজডারকে শ্রমমন্ত্রী করে আবারও সমালোচনার ঝড় তুলেছেন ট্রাম্প।

ভারতীয় গণমাধ্যম ট্রাম্পের এই সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করেছে। তবে কখন তাদের চাকরীচ্যুত করা হবে জানায়নি ট্রাম্প প্রশাসন। বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা নিয়েও মেলেনি কোনো বক্তব্য। নবনির্বাচিত প্রেসিডেন্ট ট্রাম্পের মন্তব্য, এদের কারণে যুক্তরাষ্ট্রে চাকরিক্ষেত্রে বাধার মুখে পড়ছেন মার্কিনরা। তাই বাতিল করতে চান এইচওয়ান-বি পাসপোর্টধারীদের চাকরি।

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, আমাদের চাকরি আমরাই করবো, প্রবাসীরা আমাদের কর্মসংস্থান সংকুচিত করছে। আমি এইচওয়ান বি পাসপোর্টধারীদের চাকরি বাতিলের চিন্তা করছি। এতে আমার দেশের মানুষ যারা আমাকে ভোট দিয়েছেন তারা কাজের সুযোগ পাবে।

মিশিগানের এক সমাবেশে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনকে বিচারের মুখোমুখি করতে চান না বলেও জানিয়েছেন। ।

এদিকে শ্রমমন্ত্রী হিসেবে ট্রাম্প বেছে নিলেন শ্রমিকদের বেতন বৃদ্ধির বিরোধী অ্যান্ড্রু পাজডারকে। ফাস্টফুড চেইন শপ সিকেই-র প্রধান নির্বাহী পাজডার, রেস্তোরাঁকর্মীদের ঘণ্টাপ্রতি ন্যূনতম মজুরি দ্বিগুণের বেশি করে ১৫ ডলারের প্রস্তাবের সমালোচনা করে হয়েছিলেন আলোচিত।

গুয়েনতানামো বে-র সাবেক কারাপ্রধান জন এফ কেলিকে স্বরাষ্ট্রমন্ত্রী এবং ম্যাড ডগ হিসেবে খ্যাত ম্যাটিসকে প্রতিরক্ষামন্ত্রী মনোনয়নের পর এবার এলো শ্রমিকবিরোধী পাজডারকেই শ্রমমন্ত্রী করার ঘোষণা। ট্রাম্প ক্যাবিনেট নিয়ে একের পর এক এমন খবরে হতাশা বাড়ছে উদারপন্থীদের মধ্যে।

আপনার মন্তব্য

আলোচিত