সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৩ ডিসেম্বর, ২০১৬ ১০:৩৬

জাতিসংঘের নতুন মহাসচিবের শপথ গ্রহণ

পর্তুগীজ প্রধানমন্ত্রী আন্তোনিও গুতেরেস জাতিসংঘের নতুন মহাসচিব হিসেবে শপথ গ্রহণ করেছেন। জাতিসংঘের ৭১ বছরের ইতিহাসে তিনি হবেন সংস্থাটির নবম প্রধান।

সোমবার (১২ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দফতরে শপথ নেন ৬৭ বছর বয়সী আন্তোনিও। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার সাবেক প্রধান আন্তোনিও গত অক্টোবরে সাধারণ পরিষদের সভায় মহাসচিব পদের জন্য নির্বাচিত হন। তিনি বর্তমান মহাসচিব বান কি মুনের কাছ থেকে আগামী ১ জানুয়ারি দায়িত্ব বুঝে নিবেন। দক্ষিণ কোরিয়ার বান কি মুন এর আগে টানা দুই মেয়াদে ১০ বছর জাতিসংঘের মহাসচিবের দায়িত্ব পালন করেন।

শপথ গ্রহণের সময় তিনি বিশ্বের বিভিন্ন স্থানের চলমান সংঘর্ষের অবসান ঘটিয়ে শান্তি প্রতিষ্ঠা ও ৭১ বছরের পুরনো সংস্থাটিকে আরও কার্যকর করতে প্রয়োজনীয় সংস্কারের অঙ্গীকার করেন।

জাতিসংঘের সাধারণ অধিবেশনের প্রেসিডেন্ট পিটার থমসনের কাছে শপথ গ্রহণকালে আন্তোনিও গুতেরেস বলেন, ১৯৩টি সদস্য দেশের মধ্যে সহজাত উন্নয়নে জাতিসংঘকে বিকেন্দ্রীভূত হয়ে কাজ করতে হবে। পাশাপাশি আমলাতান্ত্রিক সমস্যা থেকে বেরিয়ে আসতে হবে।

সাধারণ পরিষদে সদস্যদের বিভিন্ন প্রশ্নের উপযুক্ত উত্তর দিয়ে তিনি মহাসচিব পদে নিজের যোগ্যতা প্রমাণ করেন। এছাড়া একটি দেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকারী আন্তোনিও গুতেরেসের নির্বাহী ক্ষমতাও যোগ্যতার মাপকাঠি হিসেবে গণ্য হয়।

এছাড়া জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থায় ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত দায়িত্বপালনের অভিজ্ঞতা তাকে ১৩ জন প্রার্থীর মধ্যে এগিয়ে রাখে।প্রশংসার সঙ্গে ছয়টি ভোট পাওয়ার পর নিরাপত্তা কাউন্সিল তার নাম অনুমোদনের জন্য সাধারণ পরিষদে পাঠায়।

এর আগে আন্তোনিও গুতেরেস ১৯৯৫ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত পর্তুগালের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। 

এবার জাতিসংঘের মহাসচিবের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন ১২ জন। তাদের মধ্যে সাত জনই ছিলেন নারী।

সূত্র : ডেইলি মেইল

আপনার মন্তব্য

আলোচিত