সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৩ ডিসেম্বর, ২০১৬ ১১:৪২

নারী ক্যাপ্টেনের সাথে অসৌজন্যমূলক আচরণ, কোর্ট-মার্শালের মুখে ভারতীয় মেজর জেনারেল

প্রতীকী ছবি

ভারতীয় সেনাবাহিনীর এক মেজর জেনারেলের বিরুদ্ধে নারী সহকর্মীকে জোর করে চুম্বন করার অভিযোগ উঠেছে। অভিযোগ প্রমাণিত হলে সেনা রীতিতে কোর্ট মার্শাল হবে তার।

সীমান্ত পেরিয়ে মিয়ানমারের ঢুকে জঙ্গি ঘাঁটিতে অভিযানে কৃতিত্বের জন্য লেফটেন্যান্ট জেনারেল পদে উন্নীত হওয়ার কথা ছিল তার। কিন্তু নারী সেনা অফিসারের অভিযোগ সত্য হলে পুরস্কারের বদলে চরম তিরস্কার জুটবে তার কপালে।

আসাম রাইফেলসের নর্দার্ন জোনের ইনস্পেক্টর জেনারেল হিসেবে কোহিমায় দায়িত্ব পালন করছেন অভিযুক্ত সেনা অফিসার।

গত ১৯ অক্টোবর রাতে তিনি ক্যাপ্টেন পদমর্যাদার এক নারী অফিসারকে নিজের বাসভবনে ডাকেন। তিন বাহিনীর আইন সংক্রান্ত দায়িত্বে থাকা ‘জাজ অ্যাডভোকেট জেনারেল’ বা জেএজি শাখায় কাজ করেন ওই নারী।

ক্যাপ্টেন পদমর্যাদার ওই নারীর অভিযোগ , কাজ শেষ হওয়ার পর অফিসার তাকে অসৌজন্যমূলক প্রস্তাব দেন। এতে তিনি সাড়া না দেয়ায় অফিসার নিজেই খুব কাছে চলে আসেন এবং জোরজবরদস্তি শুরু করেন। কোনও ক্রমে নিজেকে ছাড়িয়ে নিয়ে মেজর জেনারেলের বাংলো থেকে সে রাতে বেরিয়ে যান তিনি।

মেজর জেনারেলের বিরুদ্ধে ওঠা এই অভিযোগ অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখছে ভারতের সেনা কর্তৃপক্ষ। অভিযোগ এতোই গুরুতর যে ঘটনার সত্যতা যাচাই করার জন্য ‘কোর্ট অব এনকোয়্যারি’ কিংবা তদন্ত করা হয়নি। সরাসরি বিচার শুরু করা হয়েছে।

যদি দোষী সাব্যস্ত হন, মেজর জেনারেলকে তা হলে ‘কোর্ট মার্শাল’ এর সম্মুখীন হতে হবে এবং কঠোর সাজা হতে পারে তার।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

আপনার মন্তব্য

আলোচিত