সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৩ ডিসেম্বর, ২০১৬ ১৫:২৩

হিজাব বিহীন ছবি পোস্ট করায় তরুণী গ্রেপ্তার

ছবিঃ সংগৃহীত

সৌদি আরবের রাজধানী রিয়াদে হিজাব না পরে ছবি তোলে সোশ্যাল মিডিয়ায় (টুইটারে) পোস্ট করায় ২০ বছর বয়সী এক তরুণীকে গ্রেপ্তার করেছে সৌদি আরবের পুলিশ।

সোমবার (১২ ডিসেম্বর) তাকে গ্রেপ্তার করা হয় বলে সৌদি আরবের আল শার্ক পত্রিকার বরাত দিয়ে গার্ডিয়ান জানিয়েছে।

রিয়াদ পুলিশের মুখপাত্র ফায়াজ আল-মাইমান ওই তরুণীর নাম না বললেও, বেশ কয়েকটি ওয়েবসাইটের মাধ্যমে তার নাম মালাক আল-শেহরি বলে জানা গেছে।

তবে রিয়াদ পুলিশের এই মুখপাত্র ফায়াজ বলেন, ‌হিজাব না পরে ছবি তুলে অপরাধ করেছেন ওই তরুণী। পরে ছবিটি আবার টুইটারেও পোস্ট করেন তিনি। এছাড়াও একাধিক পুরুষের সঙ্গে নিজের সম্পর্কের কথাও খোলাখুলি বলতেন তিনি। যা ইসলাম ও সৌদি আইনের বিরুদ্ধে। তাই তাকে গ্রেপ্তার করা হয়েছে।

শেহরি গত নভেম্বরে রিয়াদের একটি ব্যস্ত সড়কে মাথায় হিজাব ও মুখে নেকাব ছাড়া ছবি তুলে তা সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করলে সৌদি আরবের অতি-রক্ষণশীল মুসলমান সমাজে আলোচনার ঝড় ওঠে।

সামাজিক যোগাযোগের মাধ্যমে ‘বিদ্রোহী শেহরির’ গ্রেপ্তারের দাবি জানিয়ে হ্যাশট্যাগ চালু হওয়ার পাশাপাশি তার মৃত্যুদণ্ডের দাবিও তোলা হয়।

আবার অন্যদিকে অনেকে শেহরির সাহসী কর্মকাণ্ডের প্রশংসা করেছেন। কেউ কেউ তাকে যুক্তরাষ্ট্রের প্রথম নারী অধিকার কর্মী রোজা পার্কের সঙ্গে তুলনা করছেন।

তবে নিয়ম–কানুন মেনে না চললে এরকম শাস্তি পেতে হবে বলে সাধারণ মানুষকে হুঁশিয়ারিও দিয়েছেন ফায়াজ আল মাইমান।

আলোচনা-সমালোচনার এক পর্যায়ে শেহরি তার টুইটার অ্যাকাউন্ট ডিলিট করে দেন।

পুলিশের বিবৃতিতে বলা হয়, আটক নারী রিয়াদ ক্যাফের বাইরে দাঁড়িয়ে মাথায় কাপড় ছাড়া ছবি তুলেছেন, যা সৌদি সমাজে অনুনমোদিত।

সৌদি পুলিশ আরো বলছে, রাজতন্ত্রের বিধান অনুযায়ী ‘সাধারণ নৈতিকতা লঙ্ঘন’ করায় শেহরিকে গ্রেপ্তার করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত