সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

১৯ ডিসেম্বর, ২০১৬ ১৭:৫৩

ফের মৃত্যুদণ্ড কার্যকরে রেকর্ড করলো সৌদি আরব

মৃত্যুদণ্ড কার্যকরে ফের রেকর্ড করলো সৌদি আরব। গত বছর ১৫৮ জন ‘অপরাধীকে’ মৃত্যুদণ্ড দিয়ে রেকর্ড করেছিল সৌদি আরব। শেষ হতে যাওয়া ২০১৬ সালে এ রেকর্ড ধরে রেখেছে দেশটি। চলতি বছরও ১৫০ জনের বেশি অপরাধীকে মৃত্যুদণ্ড দিয়েছে সৌদি প্রশাসন। লন্ডনভিত্তিক মানবাধিকার সংগঠন রিপ্রাইভ এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, চলতি বছর ১৫০ জন অথবা তার বেশি মানুষের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি প্রশাসন। ২০১৫ সালে এ সংখ্যা ছিল ১৫৮ জন। আর ২০১৪ সালে ৮৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছিল দেশটিতে। এমনকি চলতি বছরের জানুয়ারিতেই সৌদি আরবে ৪৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর হয়।

সৌদি আরবের গোপন আদালতে মাদক ব্যবসায়ী, কিশোর ও রাজনৈতিক বন্দিদের মৃত্যুদণ্ড প্রদানের সংখ্যা ক্রমেই বাড়ছে। তাদের একটি বড় অংশই ‘রাষ্ট্রীয় নিরাপত্তা’ বিষয়ক মামলার আসামি। দেশটিতে ২০১৫ ও ২০১৬ সালে মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার সংখ্যা একটি নতুন রেকর্ড। উপসাগরীয় দেশগুলোর মধ্যে সৌদি আরবেই সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড কার্যকর করা হয় বলে দাবি মানবাধিকার সংগঠনটির।

এর আগে, শিয়া ধর্মীয় নেতা শেখ নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর নিয়ে বিতর্ক তৈরি হয়। নিমরের মৃত্যুদণ্ড কার্যকর না করতে সৌদি প্রশাসনের প্রতি অনুরোধ করেছিল বিভিন্ন দেশের নেতা ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা। কিন্তু দেশটি এ অনুরোধ প্রত্যাখ্যান করে।

এরপর বিক্ষোভ ছড়িয়ে পড়ে পুরো সৌদি আরবে। বিক্ষোভ হয় প্রতিবেশী ইরানেও। এসময় আটক করা হয় নিমরের অনেক সমর্থককে। তাদেরও গোপন আদালতে মৃত্যুদণ্ডাদেশ দেয়া হয়। অনেকেই এখন মৃত্যুদণ্ড কার্যকরের অপেক্ষায় কনডেম সেলে বন্দি আছেন। সূত্র: দ্য গার্ডিয়ান ও দ্য নিউ আরব

আপনার মন্তব্য

আলোচিত