সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২৩ ডিসেম্বর, ২০১৬ ১৪:২০

অস্ট্রেলিয়ায় বড়দিনে সন্ত্রাসী হামলার পরিকল্পনা নস্যাৎ

আসন্ন বড়দিনে মেলবোর্নে সন্ত্রাসী হামলার পরিকল্পনা নস্যাৎ করেছে অস্ট্রেলিয়া পুলিশ। ভিক্টোরিয়া পুলিশ প্রধান গ্রাহাম অ্যাস্টন শুক্রবার (২৩ ডিসেম্বর) জানান, ভোরে চালানো এক বিশেষ অভিযানে সন্ত্রাসী হামলার পরিকল্পনায় জড়িত ৫ জনকে আটক করা হয়েছে। তিনি আরো জানান, ছক বাধা ওই হামলায় বিস্ফোরক ছাড়াও ধারালো অস্ত্র কিংবা আগ্নেয়াস্ত্র ব্যবহারের পরিকল্পনা ছিল।

তার মতে, বড়দিনে সন্ত্রাসীরা শহরের ফ্লিনডারস স্টেশন, ফেডারেশন স্কয়ার এবং সেন্ট পল ক্যাথেড্রালে হামলা চালানোর পরিকল্পনা করেছিল। তবে হামলার পরিকল্পনা নস্যাতের কারণে এখন সাধারণ জনগণের উপর হুমকি আর নেই বলেও দাবি করেন ভিক্টোরিয়া পুলিশ প্রধান।

অ্যাস্টন বলেন, আটকদের মধ্যে ৪ জনের জন্ম অস্ট্রেলিয়ায় হলেও তারা লেবানিজ বংশোদ্ভূত। পঞ্চম ব্যক্তি মিসরীয় বংশোদ্ভূত অস্ট্রেলিয়ার নাগরিক। তদন্তে প্রমাণ মিলেছে, যদিও তারা স্বেচ্ছায় এই পথে এসেছে তবে তাদের ভেতর আইএস’এর অনুপ্রেরণা কাজ করেছিল।

তবে বিশেষ এ অভিযানের সময় অবশ্য আরও এক নারী এবং পুরুষকে আটক করে পুলিশ। পরে তাদের ছেড়েও দেওয়া হয়।

গ্রাহাম আরও বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে মেলবোর্নের উত্তর-পশ্চিমাঞ্চলীয় ৫টি স্থানে সন্ত্রাসবিরোধী বিশেষ অভিযানটি চালানো হয়

বিশ্বের নজর কাড়তে বড়দিনের বিশেষ দিনটিতে বেশ কয়েকটি স্থানে একত্রে হামলার পরিকল্পনা ছিল সন্ত্রাসীদের। এদিকে, সন্ত্রাসী হামলার পরিকল্পনা ভেস্তে দেওয়ার ঘটনাকে সাধুবাদ জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম ট্রার্নবুল।

তিনি জানিয়েছেন, হামলার মাধ্যমে সন্ত্রাসীরা অস্ট্রেলিয়াকে ভীত ও বিভক্ত করতে চেয়েছিল। তবে তারা সফল হতে পারেনি।

তবে কোনো ধরনের হুমকি আর না থাকলেও পুলিশ সদা সতর্ক রয়েছে বলেও জানান তিনি।

আপনার মন্তব্য

আলোচিত