সিলেটটুডে ডেস্ক

৩০ ডিসেম্বর, ২০১৬ ১২:৫৯

৩৫ রুশ কূটনীতিক বহিষ্কার যুক্তরাষ্ট্রের

হ্যাকিংয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ‘হস্তক্ষেপের’ অভিযোগ নিয়ে তিক্ততার মধ‌্যেই রাশিয়ার ৩৫ কূটনীতিককে বহিষ্কারের নির্দেশ দিয়েছেন বারাক ওবামা।

মার্কিন পররাষ্ট্র দপ্তর রাশিয়ার ওয়াশিংটন দূতাবাস ও স‌্যান ফ্রান্সিসকো কনস্যুলেটে কর্মরত ওই কূটনীতিকদের ৭২ ঘণ্টার মধ্যে যুক্তরাষ্ট্র ত্যাগ করার নির্দেশ দিয়েছে বলে রয়টার্সের খবর। সেই সঙ্গে রাশিয়ার দুটি গোয়েন্দা সংস্থার কর্মকাণ্ডেও নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। মেরিল্যান্ড ও নিউ ইয়র্কে রুশ গোয়েন্দা সংস্থার কাজে ব্যবহৃত দুটি কম্পাউন্ড বন্ধ করে দেওয়া হয়েছে।

১৬ ডিসেম্বর ২০১৬ সালের শেষ সংবাদ সম্মেলনে ওবামা জানিয়েছিলেন, ক্ষমতা ছাড়ার আগেই মার্কিন নির্বাচনকে প্রভাবিত করায় রাশিয়াকে ‘শিক্ষা’ দেবেন।   বৃহস্পতিবার ৩৫ জন রুশ কূটনীতিককে বহিষ্কার ও বেশ কয়েকজনের ওপর নিষেধাজ্ঞা আরোপের মধ্য দিয়ে রাশিয়াকে শিক্ষা দেওয়ার প্রতিশ্রুতি রক্ষা করলেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ওবামা।

হ্যাকিংয়ের মাধ্যমে মার্কিন নির্বাচন প্রভাবিত করতে রাশিয়ার জড়িত থাকার বিষয়ে বেশ কয়েকদিন ধরেই উত্তপ্ত যুক্তরাষ্ট্রের রাজনীতি। উভয় দেশের নেতারা বাগযুদ্ধেও জড়িয়ে পড়েছেন একাধিকবার। মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো তাদের তদন্ত প্রতিবেদনে রুশ সংশ্লিষ্টতা পাওয়ার দাবি করার পর থেকেই ধারণা করা হচ্ছিল ওবামা এ বিষয়ে পদক্ষেপ নেবেন। ডেমোক্র্যাট শিবির থেকে কঠোর পদক্ষেপের চাপ ছিলো।

ওবামা নিজেও জানিয়েছিলেন, দায়িত্ব ছাড়ার আগেই রাষ্ট্রীয় গোপনীয়তা রক্ষা করে যতটুকু সম্ভব নির্বাচনে রুশ প্রভাবের তদন্ত প্রতিবেদন প্রকাশ করবেন এবং প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন। কিছুদিন আগে হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়, বৃহস্পতিবার রাশিয়ার বিরুদ্ধে মার্কিন পদক্ষেপ ঘোষণা করা হবে। সে অনুযায়ী বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে বসবাসরত ৩৫ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করে ওবামা প্রশাসন।

এক বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করার সন্দেহে শাস্তি হিসেবে যুক্তরাষ্ট্রে অবস্থানরত ৩৫ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে।   ওয়াশিংটন ডিসি এবং সান ফ্রান্সিসকো উপ-দূতাবাসে কর্মরত এসব কূটনীতিক ও তাদের পরিবারকে ৭২ ঘণ্টার মধ্যে নিজ দেশে ফিরে যাওয়ার নির্দেশ নিয়েছে। একই সঙ্গে মেরিল্যান্ড এবং নিউ ইয়র্কে গোয়েন্দা তথ্য কেন্দ্র হিসেবে ব্যবহৃত হত এমন দুটি রুশ কম্পাউন্ডও বন্ধ করে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

এছাড়া রুশ গোয়েন্দা সংস্থার সঙ্গে সম্পৃক্ত নয়টি সংস্থা এবং ব্যক্তির ওপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মার্কিন অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নির্বাচন প্রক্রিয়াকে 'খেলো' করার চেষ্টার জন্য যারা দায়ী এসব পদক্ষেপ তাদের জন্যেই নেওয়া হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত