সিলেটটুডে ডেস্ক

০৪ জানুয়ারি, ২০১৭ ২১:৫৪

মানবদেহে নতুন প্রত্যঙ্গের সন্ধান

মানবদেহে নতুন এক প্রত্যঙ্গের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। এর নাম দেয়া হয়েছে মেসেন্টারি। অবশ্য এই প্রত্যঙ্গের কাজ সম্পর্কে এখনো পরিষ্কার করে কিছু জানা যায়নি।

এই প্রত্যঙ্গটি প্রথম আবিষ্কার করেন ইউনিভার্সিটি হসপিটাল লিমেরিকের গবেষক জে ক্যালভিন কফি। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে চিকিৎসা বিজ্ঞান বিষয়ক সাময়িকী ল্যানচেটে।

মানুষের অন্ত্রে থাকে এই প্রত্যঙ্গ। আগে এটিকে মানুষের পরিপাকতন্ত্রের একটি নগণ্য অংশ বলেই মনে করা হতো। কিন্তু এখন বিজ্ঞানীরা আবিষ্কার করলেন, এটি মোটেই কোনো বিচ্ছিন্ন জিনিস নয়। এটি আসলে একক এবং নিরবচ্ছিন্ন একটি আলাদা প্রত্যঙ্গ।

এই আবিষ্কারের পর ইতিমধ্যে বিখ্যাত মেডিকেল টেক্সবুক ‘গ্রে’স অ্যানাটমি’ হালনাগাদ করে শরীরের এই অংশটির নতুন সংজ্ঞা অন্তর্ভুক্ত করা হয়েছে।

প্রত্যঙ্গটি আসলে পাকস্থলীর আবরক ঝিল্লিরই দুটি স্তর যাকে বলে পেরিটোনিয়াম। তলপেটের যে ক্ষুদ্র গহ্বরগুলো থাকে সেগুলোতে একটা সংযোগ রক্ষা করে এটি। তাছাড়া তলপেটের দেয়ালের সাথে অন্ত্রকে ধরেও রাখে এই প্রত্যঙ্গ।

অবশ্য ১৫০৮ সালেই লিওনার্দো দ্য ভিঞ্চি এই প্রত্যঙ্গের বর্ণনা দিয়েছিলেন। কিন্তু তার পরে তো বটেই এখন পর্যন্ত কেউ সেটির কোনো গুরুত্বই দেয়নি।

বিজ্ঞানীরা মনে করছেন, এই প্রত্যঙ্গের কাজ সম্পর্কে বিস্তারিত জানা গেলে অন্ত্রের নানা রোগ সম্পর্কে জানা সম্ভব হবে এবং নতুন চিকিৎসা পদ্ধতি উদ্ভাবনের পথও খুলবে।

মানবদেহে সাধারণত পাঁচটি প্রত্যঙ্গ রয়েছে বলে মনে করা হলেও প্রকৃতপক্ষে মোট প্রত্যঙ্গের সংখ্যা ৭৯টি। হৃৎপিণ্ড, মস্তিষ্ক, যকৃত, ফুসফুস এবং বৃক্ক এই পাঁচটিই প্রধান প্রত্যঙ্গ। তবে শরীর সুস্থ রাখতে বাকি ৭৪টি প্রত্যঙ্গের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে।

সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট

আপনার মন্তব্য

আলোচিত