সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৮ জানুয়ারি, ২০১৭ ১৩:২৩

ফ্লোরিডায় বিমানবন্দরে হামলা: হামলাকারীর বিরুদ্ধে অভিযোগ গঠন

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের বিমানবন্দরের সন্দেহভাজন হামলাকারীর বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। এস্তেবাস সান্তিয়াগো নামের ২৬ বছরের ওই সন্দেহভাজন হামলাকারী ইরাক যুদ্ধ থেকে ফেরা মার্কিন সেনা।

আদালতে পেশ করা নথিতে বলা হয়, আন্তর্জাতিক বিমানবন্দরে সহিংস পরিস্থিতির সৃষ্টি এবং মানুষ হত্যার অভিযোগ আনায় তাকে সর্বোচ্চ শাস্তি পেতে হবে। এস্তেবাস হামলার পরিকল্পনার কথা স্বীকারও করেছে।

তবে সাবেক এই সেনা সদস্য কেন সন্ত্রাসী হামলা চালালো তা নিয়ে রহস্যের জন্ম নিয়েছে। গুলিবর্ষণের ঘটনাটি জঙ্গি সংগঠনগুলোর হামলার নতুন রূপ ‘লন উলফ’ হওয়ায় কর্তৃপক্ষ এই ঘটনাকে নিছক উগ্র মস্তিষ্কের কাজ বলেও মনে করতে পারছে না।

জিজ্ঞাসাবাদে ঐ হামলাকারী জানিয়েছেন, নাশকতার উদ্দেশ্যেই বিমানবন্দরে সে প্রবেশ করে। আর সেজন্য তিনি ক্রয় করে একমুখী টিকিট। তবে হামলাকারীর মানসিক সমস্যা রয়েছে কিনা তাও খতিয়ে দেখছে এফবিআই। এজন্য তাকে পরীক্ষা-নিরীক্ষাও করা হচ্ছে।

প্রসঙ্গগত, গত শুক্রবার (৬ জানুয়ারি) ফোর্ট লডারডেল বিমানবন্দরের ২ নম্বর টার্মিনালে হামলা চালান এস্তেবাস সান্তিয়াগো। তিনি কিছু না বলেই হঠাৎ বিমানবন্দরের ভেতরে থাকা লোকজনের দিকে গুলি করতে শুরু করেন। এতে পাঁচজন নিহত ও ছয়জন আহত হন। পরে গুলি শেষ হয়ে গেলে তিনি আত্মসমর্পণ করেন।

উল্লেখ্য, এস্তেবাস সান্তিয়াগো মার্কিন ন্যাশনাল গার্ডের সদস্য ছিলেন। ইরাকে ইঞ্জিনিয়ার ব্যাটলিয়নের হয়ে প্রায় এক বছর কাজ করেন তিনি। ২০১৬ সালের আগস্টে তিনি চাকরিচ্যুত হন।

আপনার মন্তব্য

আলোচিত