ইন্টারন্যাশনাল ডেস্ক

২৩ জানুয়ারি, ২০১৭ ২৩:২২

রাষ্ট্রীয় কোষাগার খালি করে পালালেন প্রেসিডেন্ট!

ঐতিহাসিক পরিবর্তন এসেছে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়ায়। ক্ষমতা ছেড়ে নির্বাসনে গেছেন ২২ বছর ধরে ক্ষমতায় থাকা একনায়ক ইয়াহিয়া জামেহ। পাশের দেশ সেনেগালে বসেই ক্ষমতা নিয়েছেন নতুন প্রেসিডেন্ট আদামা ব্যারো। গত ডিসেম্বরের নির্বাচনে তিনি ঐতিহাসিক জয় পেলেও, ইয়াহিয়ার ক্ষমতার দাপটে নির্বাসনে ছিলেন।

তবে ঘটনা এখানেই থেমে নেই। দেশ ছাড়ার আগে বিদায়ী প্রেসিডেন্ট ইয়াহিয়া রাষ্ট্রীয় কোষাগার থেকে এক কোটি দশ লাখ ডলারের বেশি অর্থ নিয়ে গেছেন। স্থানীয় সময় সোমবার (২৩ জানুয়ারি) নতুন প্রেসিডেন্ট ব্যারোর উপদেষ্টা মাই আহমেদ ফাত্তি এ অভিযোগ করেন।

তিনি বলেন, ‘ইয়াহিয়ার বিদায়ে আর্থিক বিশেষজ্ঞরা ক্ষতির সঠিক পরিমাণ নিরুপণের চেষ্টা করছেন। অর্থ মন্ত্রণালয় ও কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, রাষ্ট্রীয় কোষাগার প্রায় খালি। ইয়াহিয়া এটা খালি করে সাথে নিয়ে গেছেন!’

ইয়াহিয়া ১৯৯৪ সালে রক্তপাতহীন এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসেন। এবারের নির্বাচনে পরাজিত হলেও, ক্ষমতা ত্যাগে অস্বীকৃতি জানান তিনি। অবশেষে সেনেগালের সেনাবাহিনীর অভিযানের মুখে কানাডার একটি কার্গো বিমানে তিনি দেশ ছেড়ে পালান। পালানোর সময় বিলাসবহুল গাড়িসহ অনেক মূল্যবান জিনিস সাথে নিয়ে যান তিনি। এখন থেকে তিনি ইকুটোরিয়াল গিনিতে নির্বাসিত জীবন কাটাবেন।

এদিকে ইয়াহিয়ার শাসনামলে সংঘটিত মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় ট্রুথ কমিশন গঠনের ঘোষণা দিয়েছেন দেশটির নির্বাসিত প্রেসিডেন্ট ব্যারো। তিনি জানান, আফ্রিকার আঞ্চলিক জোট 'ইকওয়াস'র নেতারা যখন মনে করবেন গাম্বিয়া তার জন্য নিরাপদ, তখনই তিনি দেশে ফিরবেন।

পশ্চিম আফ্রিকার সেনারা গাম্বিয়ার রাজধানী বানজুসে প্রবেশ করে নিরাপত্তার দায়িত্ব নিয়েছে। তারা ব্যারোর দেশে ফেরার প্রস্তুতিও শুরু করেছে। লন্ডনের একটি দোকানে নিরাপত্তাকর্মী হিসেবে জীবন শুরু করা ব্যারো ২০০৬ সালে দেশে ফিরে আবাসন শিল্পের সাথে জড়িয়ে পড়েন। পরে রাজনীতিতে এসে সাতটি দলের সমন্বয়ে দেশটির সবচেয়ে বড় বিরোধী জোটের নেতৃত্ব দেন। সূত্র: বিবিসি ও আল জাজিরা

 

আপনার মন্তব্য

আলোচিত