ইন্টারন্যাশনাল ডেস্ক

২৮ জানুয়ারি, ২০১৭ ১৬:৫৬

ট্রাম্পের মুসলিম বিরোধী আদেশে মর্মাহত মালালা

নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী নির্বাহী আদেশে যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে আসা শরণার্থীসহ ৭টি মুসলিম দেশের অভিবাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সাময়িক বন্ধ ঘোষণা করেছেন শরণার্থী গ্রহণ কার্যক্রম। এ কারণে ট্রাম্পের তীব্র সমালোচনা করেন শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী পাকিস্তানী অধিকারকর্মী মালালা ইউসুফজাই।

১৯ বছর বয়সী সর্বকনিষ্ঠ নোবেল বিজয়ী মালালা এক বিবৃতিতে বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্প সহিংসতা ও যুদ্ধের শিকার শিশু ও বাবা-মাদের জন্য দরজা বন্ধ করার আদেশ দিয়েছেন। এতে আমি খুবই মর্মাহত। এ আদেশ বর্তমান বিশ্বকে আরো অরক্ষিত করবে।’

মালালা বলেন, ‘শরণার্থী ও অভিবাসীদের স্বাগত জানানোর ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের ইতিহাস রয়েছে। যে সব মানুষ আপনাদের দেশ গড়তে সাহায্য করেছে, নতুন জীবন গড়ার জন্য যারা কঠোর প্ররিশ্রম করতে প্রস্তুত, তাদের বিরুদ্ধে এ আদেশে আমি সত্যিই মর্মাহত।’

তিনি বলেন, ‘বর্তমানে পুরো বিশ্বজুড়ে অশান্তি ও অনিশ্চয়তা বিরাজ করছে। আমি প্রেসিডেন্ট ট্রাম্পের প্রতি বিশ্বের সবচে অসহায় শিশু ও তাদের পরিবারের ওপর থেকে সহায়তার হাত তুলে না নিতে আহ্বান জানাচ্ছি।

বিবৃতিতে গত ৬ বছর ধরে সিরিয়ায় চলমান যুদ্ধের কারণে যেসব শিশু ক্ষতিগ্রস্থ হয়েছে তাদের জন্য নিজের সহানুভূতির কথা জানান মালালা। তার মতে, চলমান পরিস্থিতিতে তাদের কোনো দায় নেই, কিন্তু তারা সবচে বেশি বৈষম্য ও ক্ষতির শিকার।
প্রসঙ্গত, স্থানীয় সময় শুক্রবার (২৭ জানুয়ারি) নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী নির্বাহী আদেশে যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে আসা শরণার্থীসহ ৭টি মুসলিম দেশের অভিবাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সাময়িক বন্ধ ঘোষণা করেন শরণার্থী গ্রহণ কার্যক্রম।

‘প্রটেকশন অব দ্য নেশন ফ্রম ফরেন টেররিস্ট এন্ট্রি ইনটু দ্য ইউনাইটেড স্টেটস’ শীর্ষক এ আদেশে বলা হয়, পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত সিরিয়া থেকে কোনো শরণার্থী যুক্তরাষ্ট্রে ঢুকতে পারবেন না।

একইসাথে যুক্তরাষ্ট্রের শরণার্থী গ্রহণের প্রক্রিয়া পরবর্তী ৪ মাস পুরোপুরি বন্ধ থাকবে। মোট ৭টি মুসলিম দেশ থেকে ভিসাপ্রাপ্তদের পরবর্তী ৩ মাস যুক্তরাষ্ট্রে প্রবেশ স্থগিত থাকবে। দেশগুলো হল- ইরান, ইরাক, লিবিয়া, সিরিয়া, সোমালিয়া, সুদান এবং ইয়েমেন।

ট্রাম্প জানান, মার্কিন নাগরিকদেরকে সন্ত্রাসী হামলা থেকে সুরক্ষা দেয়ার জন্য এ উদ্যোগ নেয়া হয়েছে। বলে তিনি জানিয়েছেন। ভবিষ্যতে সিরীয় শরণার্থীদের মধ্যে যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে খ্রিষ্টানদের অগ্রাধিকার দেয়া হবে। এসময় যুক্তরাষ্ট্র থেকে ইসলামপন্থী সন্ত্রাসীদের দূরে রাখতে অভিবাসন বিষয়ে নতুন পদক্ষেপ নিচ্ছেন বলেও জানান তিনি। সূত্র: বিবিসি, সিএনএন ও এএফপি

আপনার মন্তব্য

আলোচিত