সিলেটটুডে ডেস্ক

২৯ জানুয়ারি, ২০১৭ ১৭:১৭

সাত মুসলিম দেশের শরণার্থীদের আশ্রয় দেবে কানাডা

মার্কিন যুক্তরাষ্ট্র সাত মুসলিম দেশের শরণার্থীদের আশ্রয়ে নিষেধাজ্ঞা দিলেও প্রতিবেশি কানাডা বাড়িয়ে দিয়েছে সহযোগিতার হাত। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেওয়া পদক্ষেপের বিপরীতে ওইসব দেশের শরণার্থী ও অভিবাসীদের স্বাগত জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

শনিবার এক টুইটে তিনি বলেছেন, কানাডায় শরণার্থীদের স্বাগতম। উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ও কানাডা প্রতিবেশী দেশ এবং পরস্পরের ঘনিষ্ঠ মিত্র।

শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে ট্রাম্প চারমাসের নিষেধাজ্ঞা আরোপ করার পরদিনই নিজের টুইটে ট্রুডো বলেন, “যারা নিপীড়ন, সন্ত্রাস ও যুদ্ধ থেকে পালাচ্ছেন, ধর্মীয় বিশ্বাসের তোয়াক্কা না করে কানাডীয়রা আপনাদের স্বাগত জানাবে। বৈচিত্র্য আমাদের শক্তি #কানাডায় স্বাগতম। ”

সাতটি দেশ হচ্ছে- সিরিয়া, ইরান, ইরাক, লিবিয়া, ইয়েমেন, সুদান ও সোমালিয়া।

ডোনাল্ড ট্রাম্পের চোখে ওই সাতটি দেশ যুক্তরাষ্ট্রের জন্য ‘বিপজ্জনক’, ‘সন্ত্রাসপ্রবণ’ এবং ‘দেশটির জাতীয় নিরাপত্তার জন্য হুমকি’। শুক্রবার বিষয়টির জন্য দেওয়া নির্বাহী আদেশে স্বাক্ষর করেন ডোনাল্ড ট্রাম্প।

২০১৫ সালে কানাডার একটি বিমানবন্দরে সিরীয় শরণার্থীদের স্বাগত জানাচ্ছেন, নিজের এমন একটি ছবি দিয়ে পরে একই বিষয়ে আরেকটি টুইট করেন ট্রুডো।

ট্রুডোর দপ্তর থেকে জানানো হয়েছে, ওই সাত দেশের দ্বৈত নাগরিকসহ কানাডার পাসপোর্টধারীদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে না বলে নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ।

কানাডার তথ্যমন্ত্রী ক্যামেরন আহমদ জানিয়েছেন, কানাডার অভিবাসন ও শরণার্থী নীতি নিয়ে ট্রাম্পের সঙ্গে আলোচনা করবেন প্রধানমন্ত্রী ট্রুডো। তবে কবে এই আলোচনা হবে তা জানাননি তিনি।

ট্রুডোর উদারপন্থি সরকার নিজেদের প্রগতিশীল ধারা বিস্তৃত করে তুললেও ট্রাম্প প্রশাসনের কর্মকাণ্ডের সরাসরি সমালোচনা করা থেকে নিজেদের সরিয়ে রেখেছে।

আপনার মন্তব্য

আলোচিত