সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০২ মার্চ, ২০১৭ ১০:৩৮

ইরাকে আইএসে যোগ দেয়া দুই ব্রিটিশ মেডিকেল শিক্ষার্থী নিহত

ইরাকে আইএসের সঙ্গে সরকারি বাহিনীর যুদ্ধে দুই ব্রিটিশ মেডিকেল শিক্ষার্থী নিহত হয়েছেন। তারা কয়েকবছর আগে সুদানে মেডিকেল কলেজ ত্যাগ করে আইএসে যোগ দেয়।

বৃহস্পতিবার (২ মার্চ) এক প্রতিবেদনে একথা জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

প্রতিবেদনে জানানো হয়, ২৫ বছর বয়সী আহমেদ সামি খেদের দক্ষিণ লন্ডনের কারশালটনের বাসিন্দা। তিনি গত সপ্তাহে এক গাড়িবহরে মসুল ত্যাগ করছিলেন। সেসময় বন্দুকযুদ্ধে মারা যান তিনি। এছাড়া হিসাম ফাদাল্লাহ নামে আরেক ব্রিটিশও নিহত হয়েছেন। তবে তিনি একই ঘটনায় নিহত হয়েছেন কিনা সেটা এখনো স্পষ্ট নয়। ফাদাল্লাহর মৃত্যুর খবর পরিবারের মাধ্যমে নিশ্চিত হওয়া গেছ

জঙ্গি সংগঠন নিয়ে ইরাক ভিত্তিক লেখক হিশাম আল-হাশিমি নিশ্চিত করে বলেন, তারা দুজন ব্রিটিশ নাগরিক ছিলেন। রবিবার মসুলে প্রাণ হারান দুজনই।

সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, আমরা ব্যাপারটা জানি। আমরা ইরাকে ভ্রমণকারীদের বারবার নিষেধ করে দেই এসব স্থানে না যাওয়ার জন্য। তবুও তার সেখানে গিয়ে বিপদে ফেলে।

দ্য সানডে টাইমস জানায়, খেদের ও ফাদাল্লাহার মতো অনেক ব্রিটিশ শিক্ষার্থীই সিরিয়ায় ভ্রমণ করেছে। গত মাসে সহোদর সহ ২২ জন আইএসে যোগ দেয়ার চেষ্টা করেছেন। খেদের ও ফাতাল্লাহ ২০১৫ সালে সুদানের খারতুম ত্যাগ করে সিরিয়া পাড়ি জমায়। তাদের সঙ্গে খেদেরের বোনও ছিলো।

২০০৬ সালে প্রতিষ্ঠিত ইসলামিক কালচারাল এসোসিয়েশনের মাধ্যমেই ব্রিটিশ শিক্ষার্থীরা পথভ্রষ্ট হয়ে থাকতে পারে বলে দাবি করছে দ্য গার্ডিয়ান। ২০১১ সালে মিডলসব্রোয় ফাখলি আল খাবাস এর সভাপতির দায়িত্বপালন শুরু করেন। খেদেরকে তিনিই নিয়োগ দিয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত