সিলেটটুডে ডেস্ক

০৯ মার্চ, ২০১৭ ২১:৩৪

নোবেল বিজয়ী বৈশ্বিক সংস্থা ওপিসিডব্লিউর চেয়ারম্যান হলো বাংলাদেশ

২০১৩ সালের নোবেল বিজয়ী রাসায়নিক অস্ত্র প্রতিরোধে বৈশ্বিক সংস্থা অর্গানাইজেশন ফর দ্য প্রোহিবিশন অব কেমিক্যাল উইপনসের (ওপিসিডব্লিউ) নির্বাহী কাউন্সিলের চেয়ারম্যান নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

বৃহস্পতিবার (৯ মার্চ) সংগঠনটির সদস্য দেশগুলো সর্বসম্মতিক্রমে এই পদে বাংলাদেশকে চেয়ারম্যান নির্বাচিত করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিবৃতিতে এ তথ্য জানিয়ে একে বাংলাদেশের কূটনীতির ক্ষেত্রে বড় একটি সাফল্য হিসেবে অভিহিত করা হয়েছে।

ওপিসিডব্লিউ-এর চেয়ারম্যান পদটি এক বছরের জন্য নির্বাচন করা হয়। এ বছরে এই পদটি এশিয়ার কোনও দেশের জন্য বরাদ্দ ছিল। এ পদের জন্য পাকিস্তানও আগ্রহ প্রকাশ করেছিল। তবে সোমবার (৬ মার্চ) এশিয়ার দেশগুলো এ পদে বাংলাদেশকে যোগ্য বলে মত প্রকাশ করে। পরে আজ সংগঠনের সদস্য দেশগুলো সর্বসম্মতিক্রমে বাংলাদেশকে চেয়ারম্যান পদের জন্য নির্বাচিত করে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আজ বৃহস্পতিবার নেদারল্যান্ডের হেগ শহরে নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং রাসায়নিক অস্ত্র প্রতিরোধ সংস্থার আবাসিক প্রতিনিধি শেখ মোহাম্মাদ বেলাল ২০১৭-১৮ মেয়াদের জন্য
ওপিসিডব্লিউ-এর ৪১ সদস্যের নির্বাহী কাউন্সিলের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। কাউন্সিলের সব সদস্যের সম্মতিতে বাংলাদেশ এই সম্মানজনক পদটি পেয়েছে।

এ সংগঠনটির চেয়ারম্যান পদে এই প্রথম নির্বাচিত হলো বাংলাদেশ। এর মাধ্যমে বাংলাদেশ রাসায়নিক অস্ত্র প্রতিরোধে ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত সংগঠনটির ২০তম চেয়ারম্যান হলো।

আপনার মন্তব্য

আলোচিত