কানাডা প্রতিনিধি

০১ জুলাই, ২০১৭ ০২:৩২

কানাডায় আন্তর্জাতিক জ্যাজ ফেস্টিভ্যাল শুরু

কানাডার মন্ট্রিয়লে গত ২৮ জুন বুধবার থেকে শুরু হয়েছে সংগীতের সবচেয়ে বড় অনুষ্ঠান ফেস্টিভ্যাল ইন্টারন্যাশনাল দ্য জ্যাজ দ্য মরিয়াল ২০১৭। মন্ট্রিয়লের ডাউনটাউনের প্লাস দ্যা আর্টসে অনুষ্ঠিত হচ্ছে আন্তর্জাতিক জ্যাজ ফেস্টিভ্যালের ৩৮তম আসর। 

বিশ্বের বিভিন্ন দেশ থেকে যেমনি নামীদামী সঙ্গীত শিল্পীরা উপস্থিত হয়েছেন গান পরিবেশনের জন্য ঠিক তেমনি বিভিন্ন দেশ ও শহর থেকে সঙ্গীত পিপাষুরাও উপস্থিত হবেন এ উৎসবে। চলবে আগামী ৮ জুলাই পর্যন্ত।

উৎসব এলাকা বিভিন্ন ধরনের গেইট এবং রকমারি স্টল দিয়ে সাঁজানো হয়েছে, বানানো হয়েছে বিশাল বিশাল মঞ্চ। ‘রিয়ো টিনটো এ্যালকন’ ‘টিডি ব্যাংক’ ‘লটো ক্যুইবেক’ বিভিন্ন নামে বেশ ক’টি বিশাল মঞ্চ থেকে গান পরিবেশনের পাশাপাশি ছোট ছোট মঞ্চ থেকেও গান পরিবেশিত হবে, এছাড়া ইনডোর গানের আসরতো থাকছেই। দশদিন ব্যাপি বিশ্বখ্যাত সঙ্গীত শিল্পীর গানের পাশাপাশি রাস্তায় রাস্তায় থাকছে বিভিন্ন রকমের বিনোদন মূলক ম্যাজিক, নৃত্য, শিশু-কিশোরদের জন্য অনুষ্ঠান।

জ্যাজ ফেস্টিভ্যালের প্রথম দিন থেকেই ওয়েদার গুমুটবেঁধে আছে, প্রথম দিনে মাঝেমধ্যে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হলেও গতকাল শুক্রবার ও আজ শনিবার এমনকি আগামী মঙ্গলবার পর্যন্ত আবহাওয়া ভালো হবার সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। ফলে বৃষ্টি মাথায় নিয়েই জ্যাজের অনুষ্ঠান দেখতে হবে দর্শকদের। গত দু’দিনে বৃষ্টির মধ্যেও আউটডোর শোগুলোতে দর্শক শ্রোতার ঢল নেমেছিল।

আপনার মন্তব্য

আলোচিত