সিলেটটুডে ডেস্ক

০৮ জুলাই, ২০১৭ ০১:৪০

ট্রাম্প-পুতিনের করমর্দন

বিশ্বের দুই পরাশক্তির রাষ্ট্রপ্রধান ডোনাল্ড ট্রাম্প ও ভ্লাদিমির পুতিনের মাঝে প্রথম দেখা হলো। শুক্রবার জার্মানির হামবুর্গে জি-২০ সম্মেলনে দুই নেতার মধ্যে মুখোমুখি কথা হয়। প্রথম সাক্ষাতে তারা পরস্পরের সঙ্গে করমর্দন করেন এবং কথা বলেন।

রুশ প্রেসিডেন্ট পুতিনকে ট্রাম্প প্রথম সম্ভাষণে বলেন, আপনার সঙ্গে দেখা হওয়ায় সম্মানিত বোধ করছি। আর পুতিন ট্রাম্পকে বলেন, আপনার সঙ্গে দেখা হওয়ায় আনন্দ অনুভব করছি।

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার নেতারা বলেছেন, মার্কিন নির্বাচনের সময় রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ ওঠায় যে ক্ষত তৈরি হয়েছে, সেটা পোষাতে সম্পর্ক জোড়া লাগাতে চান তারা।

গত বছরের নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর জার্মানির হামবুর্গে শুরু হওয়া জি-২০ (গ্রুপ অব ২০) সম্মেলনে প্রথমবারের মতো মুখোমুখি সাক্ষাৎ হলো তাঁদের।

জার্মান ক্যাবিনেটের ফেসবুকে পোস্ট করার আগে সাংবাদিকেরা ওই দুই নেতার করমর্দনের বিষয়টি ধারণ করেন। টেলিগ্রাফের একটি ভিডিও চিত্রে দেখা যায়, একটি টেবিলের চারপাশে কর্মকর্তারা দাঁড়িয়ে। ট্রাম্প পুতিনের ডান হাত ধরেন এবং হাতের নিচে কয়েকবার চাপড়ে দেন। এ ছাড়া কয়েকবার পুতিনের পিঠও চাপড়ে দিতে দেখা গেছে তাঁকে।

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার নেতারা বলছেন, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ ওঠায় যে সমস্যা তৈরি হয়েছে, সে ক্ষতি পোষাতে সম্পর্ক জোড়া লাগাতে চান তাঁরা। সভা টেবিলের পাশে ট্রাম্প ও পুতিনকে হাসিমুখে কুশল বিনিময় করতে দেখা যায়। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ-ক্লদ জাংকার সেখানে উপস্থিত ছিলেন। এই সাক্ষাতের পর আবার দুই দেশের প্রেসিডেন্টের বিতর্কিত কিছু বিষয়ে আবার ঘণ্টা খানেকের জন্য আলোচনায় বসার কথা রয়েছে। এ আলোচনা অবশ্য জি-২০–এর নির্ধারিত আলোচনার বাইরে।

জি-২০ সম্মেলন হচ্ছে উন্নত ও উন্নয়নশীল ১৯টি দেশ এবং ইউরোপের সম্মেলন। সম্মেলনের শুরুর বক্তৃতায় জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল বলেন, ‘আমরা সবাই বিশ্বের বড় চ্যালেঞ্জগুলো সম্পর্কে জানি। সময় কম। ফলে আমরা যদি পেছনে না তাকিয়ে আপোস করে একসঙ্গে কাজ করতে পারি, তা হলে সমাধান পাওয়া যেতে পারে। তবে কিছু বিষয়ে আমাদের ভিন্নমত থাকতে পারে।’

আপনার মন্তব্য

আলোচিত