সিলেটটুডে ডেস্ক

০২ সেপ্টেম্বর, ২০১৭ ২১:১৪

রোহিঙ্গা হত্যা বন্ধ করতে হবে: যুক্তরাষ্ট্র

মিয়ানমার সরকারকে সতর্ক করে যুক্তরাষ্ট্র বলেছে, অবশ্যই রাখাইনের সাধারণ রোহিঙ্গা হত্যা বন্ধ করতে হবে। একই সঙ্গে রোহিঙ্গাদের সহায়তায় ত্রাণকর্মীরা যাতে রাখাইনে অবাধে কাজ করতে পারেন, তা নিশ্চিত করার তাগিদ দিয়েছে দেশটি।

জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিক্কি হ্যালি শুক্রবার এক বিবৃতিতে এ তাগিদ দেন। খবর: দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস ও দ্য ন্যাশন’র।

মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনে গত ২৫ আগস্ট থেকে ইতোমধ্যে সাড়ে ১৮ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। যদিও জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে, এই সংখ্যা ৫৮ হাজার ৬শ’।

সরকারের হিসাব অনুযায়ী সেনাবাহিনীর অভিযানে ৪ শতাধিক রোহিঙ্গা যোদ্ধা নিহত হয়েছে।

এমন প্রেক্ষাপটে নিক্কি হ্যালি বলেন, ‘মিয়ানমারের সেনাবাহিনীকেই দেশটির রাখাইনের সংঘাত থামাতে ভূমিকা রাখতে হবে। তারা আন্তর্জাতিক মানবাধিকার রক্ষার বিষয়ে দায়বদ্ধ। সাধারণ জনগণের নিশ্চিত বসবাস এবং মানবাধিকার কর্মীদের সব ধরনের সাহায্য দিতে তারা বাধ্য।’

মিয়ানমারের গণতন্ত্রের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন রয়েছে জানিয়ে তিনি রাখাইনে বিদ্রোহীদের হামলার নিন্দা জানান। একই সঙ্গে নিরাপত্তাবাহিনীকে শিগগিরই রাখাইনে বেসামরিক নাগরিক হত্যা বন্ধের আহ্বান জানান নিক্কি হ্যালি।

এরআগে বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল মিয়ানমারের রোহিঙ্গা ইস্যুতে রুদ্ধদ্বার বৈঠক করে। সেখানে রাখাইনের সংঘাত নিয়ে আলোচনা হয়। যদিও তারা এই সংকট নিয়ে আনুষ্ঠানিকভাবে কোনও বিবৃতি দেয়নি।

জাতিসংঘে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত ম্যাথু রাইক্রফটের আহ্বানে নিরাপত্তা কাউন্সিলের এই বৈঠক হয়। পরে তিনি জানান, রোহিঙ্গা সংকট নিয়ে ভূমিকা রাখার বিষয়ে সদস্য দেশগুলোর প্রতি তাগিদ দেওয়া হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত