সিলেটটুডে ডেস্ক

১৭ সেপ্টেম্বর, ২০১৭ ০৩:২২

রাখাইনে ত্রাণকর্মী প্রবেশের অনুমতি চায় আইসিআরসি

মিয়ানমারের রাখাইন রাজ্যে সংঘাতে বিপদগ্রস্ত মানুষের জরুরি মানবিক সহায়তার জন্য ওই এলাকায় অবিলম্বে ত্রাণকর্মীদের প্রবেশের অনুমতি দেওয়ার আহ্বান জানিয়েছে ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেডক্রস (আইসিআরসি)। একই সঙ্গে মিয়ানমারে ওই দুর্গতদের প্রতি ত্রাণ কাজের জন্য ১৬ দশমিক ৯ মিলিয়ন সুইস ফ্রাঙ্ক এবং বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য ৬ দশমিক ৯ মিলিয়ন সুইস ফ্রাঙ্ক প্রয়োজন বলে জানিয়েছে আইসিআরসি।

শনিবার আইসিআরসির সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

এতে আরও বলা হয়, রাখাইনে সংঘাতের ঘটনায় আইসিআরসি উদ্বিগ্ন। সংঘাতে জড়িত সব পক্ষকে আইন ও মানবাধিকারের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের এবং নিরীহ মানুষের ওপর আক্রমণ না করার জন্য আহ্বান জানাচ্ছে আইসিআরসি।

বিজ্ঞপ্তিতে ঢাকায় আইসিআরসির হেড অব ডেলিগেশন ইখতিয়ার আসলানভ বলেছেন, সীমিত সামর্থ্যের সবটুকু দিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সাহায্য করার চেষ্টা চলছে। বাড়িঘর ফেলে পালিয়ে আসা এসব মানুষের জন্য জরুরি খাদ্য এবং চিকিৎসাসেবা প্রয়োজন হচ্ছে। নানা পর্যায়ের দাতাদের সহায়তা নিয়ে তাদের জরুরি মানবিক সহায়তা দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

অন্যদিকে, মিয়ানমারে আইসিআরসির হেড অব ডেলিগেশন ফ্যাবরিজিও কার্বনি বলেছেন, রাখাইনে শত শত মানুষ চরম দুর্দশার মধ্যে রয়েছে। তাদের অবিলম্বে জরুরি মানবিক সহায়তা প্রয়োজন। এ সহায়তার জন্য আরও বেশি তহবিল জরুরি ভিত্তিতে প্রয়োজন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আইসিআরসি ২০১২ সাল থেকে রাখাইনে সহিংস এলাকাগুলোতে মানবিক সহায়তা কার্যক্রম পরিচালনা করছে। এ ছাড়া কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পগুলোতেও কার্যক্রম চলছে।

আপনার মন্তব্য

আলোচিত