সিলেটটুডে অনলাইনে ডেস্ক

০৩ অক্টোবর, ২০১৭ ১৭:০৫

আইনস্টাইনের মহাকর্ষীয় তরঙ্গ শনাক্তকারী ৩ বিজ্ঞানীর নোবেল জয়

যাদের গবেষণার কারণে আলবার্ট আইনস্টাইনের অপেক্ষবাদ তত্ত্বের সেই মহাকর্ষীয় তরঙ্গ বাস্তবে শনাক্ত  করা সম্ভব হয়েছে, সেই তিন বিজ্ঞানী পদার্থবিদ্যায় চলতি বছরের নোবেল পুরস্কার পেয়েছেন।

চলতি বছর পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার পাওয়া ব্যক্তিরা হলেন,  রেইনার ওয়েস, ব্যারি সি ব্যারিশ এবং কিপ এস থোর্নের।

লিগো (লেজার ইন্টেরফেরোমিটার গ্র্যাভিটেশনাল-ওয়েভ অবজারভেটরি) ডিটেক্টর এবং মহাকর্ষীয় তরঙ্গ গবেষণায় অসাধারণ অবদানের জন্য তাদের এ পুরস্কারে ভূষিত করা হয়।

নোবেলের অর্ধেকটা পেয়েছেন রেইনার। বাকি অর্ধেকটা ভাগাভাগি করছেন ব্যারিশ এবং থোর্নে।  রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস আজ মঙ্গলবার এই পুরস্কারের জন্য এই তিন বিজ্ঞানীর নাম ঘোষণা করে।

ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি এবং লেজার ইন্টারফেরোমিটার গ্র্যাভিটেশনাল ওয়েব অভজারভেটরির (লাইগো- ভিরগো) প্রতিষ্ঠানে গবেষণার কাজ চালিয়ে গেছেন তারা।

গত বছর ফেব্রুয়ারিতে ব্ল্যাক হোলে মহাকর্ষীয় তরঙ্গ (গ্র্যাভিটেশনাল ওয়েভ) শনাক্ত করার যুগান্তকারী ঘোষণা দেওয়া হয়। লিগো আসলে এক জোড়া ডিটেক্টর। এ দুটোর অবস্থান আমেরিকায়। এই যন্ত্রের মাধ্যমেই মহাকর্ষীয় তরঙ্গ সরাসরি শনাক্ত করা হয়। গত বছরই নোবেলের জন্য থোর্নে এবং ওয়েসের নাম ঘোষণার সম্ভাবনার কথা সবাই ভেবেছেন।

রেইনার ওয়েস মার্কিন পদার্থবিজ্ঞানী। তবে তিনি জার্মান বংশোদ্ভূত। ১৯৩২ সালের ২৯ সেপ্টেম্বর বার্লিনে জন্ম তার। নোবেলের অর্ধেকটি তিনিই পাচ্ছেন।

১৯৩৬ সালের ২৭ জানুয়ারি আমেরিকার নেবরাস্কার ওমাহাতে জন্মগ্রহণ করেন ব্যারি ক্লার্ক ব্যারিশ। তিনি এক্সপেরিমেন্টাল ফিজিসিস্ট হিসেবে সমধিক পরিচিত।

নোবেলজয়ী তৃতীয় বিজ্ঞানী অর্থাৎ থোর্নেও একজন মার্কিন বিজ্ঞানী। তিনি ১৯৪০ সালের ১ জুন আমেরিকার ইউতাহ'র লোগানে জন্মগ্রহণ করেন। তিনি তত্ত্বীয় পদার্থবিদ্যায় নিয়ে গবেষণা করেন।

এর আগে সোমবার আনুষ্ঠানিকভাবে চিকিৎসায় তিন মার্কিন বিজ্ঞানীর নাম ঘোষিত হয়। নোবেল প্রাপক হিসেবে জেফরি সি হল, মাইকেল রখবাখ ও মাইকেল ডাব্লিউ ইয়াংয়ের নাম ঘোষণা করেছে নোবেল কমিটি। নোবেল কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, মানবশরীরের বডি ক্লক ও বায়োলজিক্যাল রিদম কীভাবে আমাদের জীবনযাত্রাকে প্রভাবিত করে, তা নিয়ে যুগান্তকারী গবেষণার জন্য নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন এই তিন মার্কিন বিজ্ঞানী।

সূত্র : নোবেল প্রাইজ।

আপনার মন্তব্য

আলোচিত