সিলেটটুডে ডেস্ক

০৫ অক্টোবর, ২০১৭ ২০:১০

সাহিত্যে নোবেল পেলেন ব্রিটিশ লেখক কাজুও ইশিগুরো

ব্রিটিশ লেখক কাজুও ইশিগুরো এ বছর সাহিত্যে নোবেল পেয়েছেন। বৃহস্পতিবার সুইডিশ একাডেমি এ বছর সাহিত্যে নোবেলজয়ী হিসেবে তার নাম ঘোষণা করে।

সুইডিশ একাডেমির ঘোষণায় বলা হয়, অসাধারণ আবেগীয় শক্তিতে ভরপুর উপন্যাসসমূহের মধ্য দিয়ে কাজুও ইশিগুরো বিশ্বের সঙ্গে সংযোগের ক্ষেত্রে আমাদের অলীক বা অবাস্তব ধারণার অন্তরালে বিদ্যমান গভীর হতাশা উন্মোচন করেছেন।

জাপানের নাগাসাকিতে জন্ম নেওয়া ইশিগুরো পাঁচ বছর বয়সে পরিবারের সঙ্গে যুক্তরাজ্যে পাড়ি জমান। সব মিলিয়ে তিনি বই লিখেছেন আটটি, যেগুলো এখন পর্যন্ত ৪০টির বেশি ভাষায় অনুবাদ হয়েছে।

৬২ বছর বয়সী এ লেখকের সবচেয়ে বিখ্যাত দুটি উপন্যাস হচ্ছে 'দ্য রিমেইনস অব দ্য ডে' ও 'নেভার লেট মি গো'। এই উপন্যাসগুলোকে উপজীব্য করে নির্মিত হয়েছে চলচ্চিত্রও।

সাহিত্যে নোবেল বিজয়ী ইশিগুরো পুরস্কার বাবদ ৯০ লাখ সুইডিশ ক্রোনার (১১ লাখ ডলার) পাবেন।

রীতি অনুযায়ী, আগামী ১০ ডিসেম্বর সুইডেনের স্টকহোমে তার হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

গত বছর সাহিত্যে নোবেল দেওয়া হয় মার্কিন গায়ক ও গীতিকার বব ডিলানকে, যা বেশ আলোচনা-সমালোচনার জন্ম দেয়। নোবেল পুরস্কারের ইতিহাসে সঙ্গীত শিল্পী ও গীতিকার হিসেবে ডিলানই প্রথম সাহিত্যে নোবেল পান।

গত সোমবার চিকিৎসায় নোবেল বিজয়ীদের নাম ঘোষণার মধ্য দিয়ে এ বছরের নোবেল মওসুম শুরু হয়। প্রতি ২৪ ঘণ্টায় জীবকোষের শরীরবৃত্তীয় কার্যক্রম নিয়ন্ত্রণের আণবিক পদ্ধতি আবিষ্কারের জন্য এ বছর চিকিৎসায় নোবেল পান যুক্তরাষ্ট্রের তিন বিজ্ঞানী— জেফরি সি হল, মাইকেল রোজবাশ ও মাইকেল ডব্লিউ ইয়াং।

মঙ্গলবার ঘোষণা করা হয় পদার্থে নোবেলজয়ী বিজ্ঞানীদের নাম। মহাকর্ষীয় তরঙ্গ নিয়ে গবেষণার জন্য এ বছর যৌথভাবে পদার্থে নোবেল পান রেইনার ওয়েস, ব্যারি সি ব্যারিশ ও কিপ এস থ্রোন।

এরপর বুধবার রসায়নে এ বছর নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। জৈবিক অণুর ছবি তোলার উন্নত পদ্ধতি আবিষ্কার করার এ বছর জার্মানির জ্যাকুয়েস দুবোশে ও জোয়াকিম ফ্রাঙ্ক এবং স্কটল্যান্ডের  রিচার্ড হ্যান্ডারসনকে রসায়নে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়।

আগামী শুক্রবার শান্তিতে এ বছরের নোবেলজয়ীর নাম ঘোষণা করা হবে। এছাড়া আগামী সোমবার ঘোষণা করা হবে এ বছরের অর্থনীতিতে নোবেল স্মারক পুরস্কার বিজয়ীর নাম।

আপনার মন্তব্য

আলোচিত