সিলেটটুডে ডেস্ক

২৭ অক্টোবর, ২০১৭ ২০:৩৬

কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণা

স্পেন থেকে পুরোপুরি পৃথক হয়ে স্বাধীন রাষ্ট্র গঠনের ঘোষণা দিয়েছে কাতালোনিয়া। এদিকে, কাতালোনিয়ার পার্লামেন্ট স্বাধীনতার ঘোষণা দেওয়ার পর এতদিনের স্বায়ত্তশাসিত ওই অঞ্চলে কেন্দ্রের শাসন জারি করেছে স্পেন সরকার।

শুক্রবার কাতালোনিয়ার আঞ্চলিক পার্লামেন্টে ভোটাভুটির পর স্বাধীনতার ঘোষণা দেওয়া হয়।

স্পেন থেকে আলাদা হয়ে স্বাধীন রাষ্ট্র গঠনের প্রস্তাব পাস হলে পার্লামেন্টের বাইরে উপস্থিত হাজারো জনতা উল্লাসে ফেটে পড়ে।

এর আধ ঘণ্টার মধ্যে মাদ্রিদে স্প্যানিশ পার্লামেন্টের উচ্চ কক্ষ কাতালোনিয়াকে সরাসরি প্রধানমন্ত্রী মারিয়ানো রাখয়ের নিয়ন্ত্রণে আনার প্রস্তাব পাস করে।

রয়টার্স জানিয়েছে, রাজয় এখন তার মন্ত্রিসভার মাধ্যমে কাতালোনিয়া শাসনের পদক্ষেপ নেবেন। তাদের প্রথম কাজ হবে কাতালোনিয়ার আঞ্চলিক সরকারকে বরখাস্ত করা এবং কাতালান পুলিশ বাহিনীকে মাদ্রিদের নিয়ন্ত্রণে আনা।

কাতালান পার্লামেন্টের ১৩৫ সদস্যের মধ্যে স্বাধীনতার পক্ষে ভোট দেন ৭০ জন। বিপক্ষে ভোট পড়ে ১০টি। আর দুইজন খালি ব্যালট জমা দেন।  সোশালিস্ট পার্টি, পিপলস পার্টি ও সিউদাদানোসের পার্লামেন্ট সদস্যরা ভোট বয়কট করে অধিবেশন থেকে বেরিয়ে যায়।

গণভোটের ‘রায়’ মেনে গত ১০ অক্টোবরই স্বাধীনতার ঘোষণাপত্রে সই করেন অঞ্চলিক নেতারা। কিন্তু তাৎক্ষণিকভাবে তা কার্যকর না করে আলোচনার প্রস্তাব দেন কাতালান প্রেসিডেন্ট কার্লোস পুজদেমন। মাদ্রিদ ওই প্রস্তাব প্রত্যাখ্যান করে কাতালোনিয়ায় কেন্দ্রের শাসন জারির হুমকি দিয়ে সময় বেধে দিলে শান্তিপূর্ণ সমাধানের পথ বন্ধ হয়ে যায়। অবশেষে আজ (২৭ অক্টোবর) কাতালোনিয়া স্বাধীনতার ঘোষণা দেয়।

আপনার মন্তব্য

আলোচিত