সিলেটটুডে ডেস্ক

৩০ অক্টোবর, ২০১৭ ১০:১৪

কাতালোনিয়ার স্বাধীনতার বিপক্ষে বার্সেলোনায় বিক্ষোভ

কাতালোনিয়ার রাজধানী বার্সেলোনায় স্পেনের একতার দাবিতে প্রায় তিন লাখ মানুষ মিছিল করেছে। মিছিলকারীরা কাতালানদের স্বাধীনতার ঘোষণা দেওয়া বরখাস্ত কাতালান নেতা কার্লেস পুজদেমনের কারাদণ্ডের দাবিতে স্লোগানও দিয়েছে।

পুজদেমনকে বরখাস্ত করার পাশাপাশি কাতালোনিয়ার স্বায়ত্বশাসন স্থগিত করে স্পেন সরকার সেখানে কেন্দ্রের শাসন প্রতিষ্ঠা করেছে এবং সেখানকার দায়িত্ব উপ প্রধানমন্ত্রী সোরায়া সায়েনজ দে সান্তামারিয়ার হাতে হস্তান্তর করা হয়েছে। কাতালোনিয়ার পুলিশপ্রধানসহ শীর্ষ পদের অনেক কর্মকর্তাকেও বরখাস্ত করা হয়েছে। স্পেনের স্বরাষ্ট্রমন্ত্রী কাতালুনিয়া পুলিশের দায়িত্বভার গ্রহণ করেছেন।

তবে বরখাস্ত করা হলেও পুজদেমনসহ স্বাধীনতার পক্ষের নেতাদের রাজনীতি করার অধিকার কেড়ে নেওয়া হয়নি।

যদিও নাম প্রকাশে অনিচ্ছুক বেলজিয়ামের এক মন্ত্রী বলেছেন, পুজদেমন সেখানে রাজনৈতিক আশ্রয় গ্রহণ করতে পারেন।

স্পেন সরকারের বিরোধিতা ও আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে কাতালোনিয়ার মানুষ গত ১ অক্টোবর স্বাধীনতা প্রশ্নে এক গণভোটে অংশ নেয়। সেখানে প্রায় ৯০ শতাংশ ভোট কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে পড়ে বলে ভাষ্য কাতালান সরকারের। তারই ধারাবাহিকতায় শুক্রবার বার্সেলোনায় কাতালান পার্লামেন্টের স্বাধীনতা প্রশ্নে ভোটাভুটি হয় এবং বিরোধীদের বয়কটের মধ্যে ৭০-১০ ভোটে কাতালোনিয়ার স্বাধীনতার ঘোষণা দেওয়ার প্রস্তাব অনুমোদন পায়।

এর ঘণ্টাখানেকের মধ্যে মাদ্রিদে স্প্যানিশ পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেট কাতালোনিয়াকে সরাসরি প্রধানমন্ত্রীর নিয়ন্ত্রণে আনার প্রস্তাব পাস করে। পরে মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকে প্রধানমন্ত্রী রাখয় কাতালোনিয়ার আঞ্চলিক সরকার ভেঙে দিয়ে নতুন আঞ্চলিক সরকার নির্বাচনে ২১ ডিসেম্বর ভোটের তারিখ ঘোষণা করেন।

কাতালান পৌর পুলিশ বাহিনীর পক্ষ থেকে বলা হয়, রোববার অন্তত তিন লাখ মানুষ কাতালোনিয়ার স্বাধীনতার বিপক্ষে মিছিল করেছে।

আপনার মন্তব্য

আলোচিত