সিলেটটুডে ডেস্ক

১৪ ডিসেম্বর, ২০১৭ ১৩:০১

কেড়ে নেয়া হলো সু চিকে দেয়া ‘ফ্রিডম অব ডাবলিন সিটি’ খেতাব

এবার ‘ফ্রিডম অব ডাবলিন সিটি’ খেতাবও হারালেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি। তার দেশে রোহিঙ্গা মুসলমানদের ওপর সেনাবাহিনীর বর্বর অভিযানের বিরুদ্ধে সরকার প্রধান হয়েও কোনো পদক্ষেপ না নেওয়ায় তার এই খেতাব প্রত্যাহার করলেন আয়ারল্যান্ডের ডাবলিন শহরের কাউন্সিলররা।

ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে। একই ঘটনায় গত নভেম্বর মাসে সু চি'র ‘ফ্রিডম অব দি সিটি’ খেতাব প্রত্যাহার করে নেয় ইংল্যান্ডের অক্সফোর্ড সিটি কাউন্সিল।

মিয়ানমার সেনাবাহিনীর হামলার শিকার হয়ে সাড়ে ৬ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। মারা গেছে কয়েক হাজার। গণধর্ষণের শিকার হয়েছে হাজার হাজার নারী। তাদের বাড়িঘর পুড়িয়ে দিয়েছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী।

এ নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম ও মানবাধিকার সংগঠনগুলো সচিত্র সংবাদ প্রকাশ করেছে। কিন্তু এখনো নীরব ভূমিকা পালন করছেন শান্তিতে নোবেল বিজয়ী সু চি।

এর আগে সু চিকে এই খেতাব দেয়ার প্রতিবাদে গত মাসে পপ তারকা বব গেল্ডফ তার ‘ফ্রিডম অব ডাবলিন’ পুরস্কার ফিরিয়ে দেন।

আয়ারল্যান্ডের সরকারি গণমাধ্যম জানায়, ৬২ জন কাউন্সিলরের মধ্যে সু চিকে তালিকা থেকে অপসারণের পক্ষে ভোট দেন ৫৯ জন। প্রস্তাবের বিপক্ষে ভোট দেন ২ জন এবং একজন ভোট দেয়া থেকে বিরত থাকেন।

কাউন্সিলর সিয়েরান পেরি বলেছেন, "প্রতিনিয়ত রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর যে নিপীড়ন চলছে তা মেনে নেওয়া যায় না। আমাদের এই উদ্যোগ (সম্মান প্রত্যাহার) যদি দেশটির সরকারকে তাদের জনগণকে (রোহিঙ্গা) মর্যাদা দিতে উৎসাহিত করে, আমরা সেটাকে স্বাগত জানাব।"

আপনার মন্তব্য

আলোচিত